আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ফেব্রুয়ারী ২০১৬, মঙ্গলবার |

kidarkar

৪ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedentশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের  জন্য ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি। এগুলো হলো: আর্থিক খাতের লংকাবাংলা ফাইন্যান্স, বীমা খাতের কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স, খাদ্র ও আনুষাঙ্গিক খাতের ব্যাটবিসি এবং সেবা ও আবাসন খাতের সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড। সোমবার ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

লংকাবাংলা ফাইন্যান্স:

লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টকসহ মোট ৩০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির কর পরিশোধের পর সমন্বিত মুনাফা হয়েছে ৪২ কোটি ৯ লাখ ৩০ হাজার টাকা, শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ১.৭৬ টাকা, শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৬.০২ টাকা এবং শেয়ার প্রতি সমন্বিত কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১২.৩৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ, রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত মাইডাস সেন্টারে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ।

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টকসহ মোট ২০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। আলোচিত সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.০২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ৩১.৭৫ টাকা এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ৬.৪৫ টাকা।

সামিট এ্যালায়েন্স পোর্ট:

সামিট এ্যালায়েন্স পোর্ট লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৮৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৮ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১.৩৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মে সকাল ১১টায় কোম্পানির ফ্যাক্টরীর নিজস্ব প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২১ মার্চ।

২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। আলোচিত সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ০.৮২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ৪২.২৯ টাকা এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ১.৯১ টাকা।

ব্যাটবিসি:

ব্যাটবিসি লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯৭.৪৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৪৩.৪৯ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে ১৫১.৬৮ টাকা।

১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানিটি গত বছর শেয়ারহোল্ডারদের জন্য সর্বমোট ৫৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিলো। আলোচিত সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ১০৪.৭০ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১৯১.০৬ টাকা এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ৭৯.৪১ টাকা।

প্রাইম ইন্স্যুরেন্স:

বীমা খাতের কোম্পানি প্রাইম ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.১৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৭.৪২ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহের পরিমাণ হয়েছে নেগেটিভ  ১.৭৩ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মার্চ বিআইএম,নিউ ইস্কাটন, ঢাকায় সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৪ মার্চ।

উল্লেখ্য, ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটি আগের বছর ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। আলোচিত সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিলো ২.৫৩ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছিলো ১৭.০৪ টাকা এবং শেয়ার প্রতি কর্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছিলো ২.১৫ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.