আজ: মঙ্গলবার, ২২ জুন ২০২১ইং, ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ ফেব্রুয়ারী ২০১৫, সোমবার |


kidarkar

মাথা ব্যাথা দূর করার উপায়!

mathaশেয়ারবাজার ডেস্ক: সকালে ঘুম থেকে উঠে মাথা ব্যথার সমস্যা হয় অনেকের। মাথা ব্যথা করে না এমন মানুষ পৃথিবীতে খুঁজে পাওয়া অনেক দুস্কর ব্যাপার। অনেকেই বিভিন্ন ঔষধ সেবন করে থাকেন এই মাথা ব্যথার জন্য। তবে ঘরোয়া কিছু পদ্ধতি আছে যা দ্বারা মাথা ব্যথা দূর হতে পারে। বিশেষজ্ঞ ডাক্তার বিক্রম সিং এই বিষয়ে বিভিন্ন ধরনের টিপস দিয়েছেন।

এবার আপনাদের জানাবো মাথা ব্যাথা দূর করার কার্যকরী উপায় সম্পর্কে:

 প্রয়োজনীয় পানীয় পান করুনঃ

শরীরে পানির ঘাটতির কারনে অনেক সময় মাথা ব্যথার প্রাদুর্ভাব হয়। যারা ফলমূল কমিয়ে খেয়ে থাকেন এবং চা ও কফি ঠিকমত পান করেন না তাদের পানির অভাবে ডিহাইড্রেট এর সমস্যা দেখা যায়। যার ফলে মাথা ব্যথার সৃষ্টি হয়। তাই, ঠিকমত প্রয়োজনীয় পানি পান করুন। প্রয়োজনীয় সবজি ও ফল খাবেন।

সময়মত খাবার গ্রহন করুন ও সঠিক ডায়েট অনুসরণ করুনঃ

অবশ্যই সময়মত খাবার গ্রহন করতে হবে। একজনকে প্রতিদিন অন্তত চারবার খাবার গ্রহন করা উচিৎ। আমাদের ব্রেইন এর পর্যাপ্ত পরিমাণ গ্লুকোজ এর প্রয়োজন রয়েছে। তাই সময়মত খাদ্য গ্রহন করলে আমাদের শরীরের রক্ত সঞ্চালন পদ্ধতি সক্রিয় থাকে ভালমতো। এতে মস্তিষ্কে কোন খারাপ প্রভাব পরে না।

পর্যাপ্ত পরিমাণে ঘুমঃ

রাতে সঠিক সময়ে ঘুমাতে হবে। সময়মত না ঘুমানো, বারবার ঘুম ভাঙা মাথা ব্যথার প্রধান কারন। তাই প্রতিদিন সঠিক সময়ে ৬ থেকে ৮ ঘণ্টা করে ঘুমাতে হবে। দেরি করে ঘুমানো যাবেনা, আর ঘুমের মাঝে যেন বারবার উঠতে না হয় তা লক্ষ্য রাখতে হবে। বেশি উচু বালিশে ঘুমাবেন না এবং একেবারে নরম বালিশেও ঘুমাবেন না।

গরম পানি দিয়ে গোসলঃ

মাথায় হালকা গরম পানি ব্যাবহার করতে পারেন। গরম পানি যেন আপনার মাথা থেকে ঘাড় এর উপর দিয়ে যেয়ে মেরুদন্ডের উপর দিয়ে যায় সেদিকে লক্ষ্য রাখুন। এতে আপনার মাথা ব্যথার সাথে ঘাড় ও কোমরের ব্যথাও দূর হবে।

সদা হাস্যময় থাকুনঃ

যাদের সবসময়ই মাথা ব্যথার সমস্যা রয়েছে তাদের জন্য হাসি হল মহৌষধ। হাসি মস্তিষ্কে ইতিবাচক প্রভাব ফেলে। আপনি যত বেশি হাসি-খুশি থাকবেন আপনার ব্রেইন ও তত বেশি সক্রিয় থাকবে। ব্যথা দূর করতে হাসি অনেক ভালো কাজ করে।

মনের কথা শুনুন ও বিশ্রাম নিনঃ অতিরিক্ত কাজের জন্য মাথায় অনেক চাপ পড়ে। এতে মাথা ব্যথার সৃষ্টি হয়। তাই, পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন রয়েছে। মাথা ব্যথা শুরু হলে গান শুনতে পারেন। এছাড়াও চোখ বন্ধ করে কিছু সুখস্মৃতি মনে করুন দেখবেন মাথা ব্যথা কমে যাবে।

তাজা বাতাসে শ্বাস নিনঃ আমরা অনেকেই এই পদ্ধতিটি অবলম্বন করি, জোরে নিঃশ্বাস নিয়ে আসতে করে ত্যাগ করি। এই কাজটি যখন আমরা তাজা বাতাসে করবো, তখন আরও বেশি প্রভাপ পড়বে আমাদের শরীরে। ভোরের বাতাসে এই কাজটি প্রতিদিন করলে মাথা ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। আমাদের শরীরের বেশিরভাগ সমস্যা হয় ঠিকমত খাদ্য গ্রহন না করার কারনে। পর্যাপ্ত পরিমাণ খাদ্য গ্রহন ও নিয়ম মেনে চললে সকল ধরনের রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভম।(সূত্র: টাইম্‌স অফ ইন্ডিয়া)

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.