মামলা থেকে অব্যাহতি পাচ্ছে সাধারন কৃষক

1419758254_farmarশেয়ারবাজার রিপোর্ট: রাষ্ট্রীয় ব্যাংকের করা মামলা থেকে অব্যাহতি পাচ্ছে সাধারন কৃষক। এ লক্ষ্যে সাধারন কৃষকদের বিরূদ্ধে করা রাষ্ট্রীয় ব্যাংকগুলোর মামলা প্রত্যাহার করে সকল তামাদি ঋণ নিয়মিত করতে নির্দেশনা জারি করেছে কেন্দ্রিয় ব্যাংক। কৃষকদের বিরুদ্ধে সমঝোতার ভিত্তিতে করা মামলা প্রত্যাহার করার পাশাপাশি নতুন করে কোনো মামলা না করতে রাষ্ট্রীয় মালিকানাধীন বানিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ২৩ ফেব্রুয়ারি এ নির্দেশ দেয়া হয়।

সাধারন কৃষকদের ভোগান্তি থেকে মুক্তি দিতে সকল ধরনের সার্টিফিকেট মামলা প্রত্যাহার করতে এবং নতুন করে মামলা না করতে এ নির্দেশ দেয়া হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন বানিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলো এ পর্যন্ত কৃষকদের বিরুদ্ধে সমঝোতার ভিত্তিতে বিরুদ্ধে অসংখ্য মামলা করেছে। যা অন্য কৃষকদের নতুন করে ঋণ নেয়ার ব্যপারে অনুৎসাহিত করছে। ফলে সাম্প্রতিক সময়ে কৃষি ঋণের আবেদন কমে যাচ্ছে। তাই নতুন করে কৃষকদের কৃষি ঋণের ব্যাপারে উৎসাহিত করার জন্য এ ধরনরে নির্দেশ দেয়া হয়েছে বলে জানা যায়।

বাংলাদেশ ব্যাংকসূত্রে জানা যায়, মামলা প্রত্যাহারের পাশাপাশি, বিতরন করা ঋণ আদায় করার জন্য ব্যাংকগুলোকে তদারকি ব্যবস্থা জোরদার করতে নির্দেশ দেয়া হয়েছে। প্রয়োজনে তদারকি জোরদার করতে প্রতিটি ব্যাংকে আলাদা সেল বা ইউনিট গঠন করে ঋণের টাকা উত্তোলনরে ব্যবস্থা করতে হবে। তবে কিস্তি আদায়ের জন্য কৃষকদের অতিরিক্ত চাপ প্রদান না করে, ঋণের ব্যবহার সম্পর্কে অবহিত করতে হবে। এবং সচেতনতা বাড়ানোর মাধ্যেমে ঋণের কিস্তি প্রদানের ব্যাপারে কৃষকদের উৎসাহি করতে হবে। এমনকি প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্থ কৃষকদের নেয়া ঋণ পুন:তফসিল করার সুবিধা দিতে হবে। এমনকি প্রয়োজনে নতুন করে ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহন করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেয়া হয়।

নিয়মিত কিস্তি প্রদান করা কৃষকদের পুরষ্কার প্রদান করে তা সভা-সমাবেশের আয়োজন করে প্রচারের ব্যবস্থা করতে নির্দেশ দেয়া হয়। যা মাঠ পর্যায়ে সাধারন কৃষকদের মামলার ভয়াবহতা সম্পর্কে সচেতন করবে।

সাধারন কৃষকদের স্বার্থে দেয়া এমন নির্দেশ কৃষিঋণ সম্পর্কে সাধারন কৃষকদের জন্য আরও উৎসাহিত করবে বলে অভিমত ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।

শে/ও

আপনার মন্তব্য

Top