আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০১৬, মঙ্গলবার |

kidarkar

আসছে ডেরিভেটিভ মার্কেট নীতিমালা: ন্যূনতম ১০টি আইপিও অনুমোদন দিতে হবে

Govt_Secশেয়ারবাজার রিপোর্ট: বার্ষিক কর্মসম্পাদনা চুক্তি পর্যালোচনা হয়েছে। এতে অর্থ মন্ত্রনালয়ের অধীনস্ত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্পর্কিত বেশকিছু সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। এর মধ্যে বিনিয়োগকারীদের প্রশিক্ষন, ডেরিভেটিভ মার্কেট নীতিমালা, ইটিএফ ফান্ড বিধিমালা এবং আইপিও (সংক্রান্ত) সিদ্ধান্ত অন্তর্ভূক্ত ছিল। ফলে মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুযায়ী এ বছরের মধ্যেই ডেরিভেটিভ মার্কেট নীতিমালা করতে হবে বলে জানা গেছে।

উল্লেখ্য, ডেরিভেটিভ মার্কেট প্রতিষ্ঠায় ২০১৪ সালে একটি কমিটি নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে গঠন করা হয়। দু বছর পার হয়ে গেলেও নীতিমালা না থাকায় এ মার্কেট প্রতিষ্ঠা সম্ভব হয়নি। সে সময় ডেরিভেটিভ মার্কেট সংক্রান্ত কমিটির আহ্বায়ক হিসেবে নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদকে এবং সদস্য হিসেবে পরিচালক ফারহানা ফারুকী এবং সদস্য সচিব হিসেবে বিএসইসি’র পরিচালক মোহাম্মদ রেজাউল করিমকে দায়িত্ব দেওয়া হয়।

বিএসইসি সূত্রে জানা যায়, প্রতিবছরের মত এ বছরও বার্ষিক কর্মসম্পাদনা চুক্তির পর্যালোচনায় বিএসইসি’কে কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। আগের বছরগুলোর মত এ বছরের চুক্তির মধ্যেও বিনিয়োগকারীদের প্রশিক্ষন কর্মসূচী অন্তর্ভূক্ত ছিল। ক্ষুদ্র বিনিয়োগকারীদের পাশাপাশি নারী বিনিয়োগকারীদের প্রশিক্ষনদানের মাধ্যেমে বাজারে সচেতনভাবে বিনিয়োগ বাড়ানোর লক্ষ্য নির্ধারন করা হয়।

এছাড়া এ বছর বিএসইসি’কে ন্যূনতম ১০টি প্রাথমিক গণপ্রস্তাব অনুমোদনের শর্ত বেঁধে দেওয়া হয়। অর্থাৎ এক বছরে বিএসইসিকে নূন্যতম ১০টি কোম্পানির আইপিও অনুমোদন দিতে হবে। এর পাশাপাশি ডেরিভেটিভ মার্কেট নীতিমালা পূর্ণাঙ্গ করতে এবং এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) বিধিমালা করার লক্ষ্যও নির্ধারন করে দেওয়া হয়। সম্প্রতি অর্থ মন্ত্রনালয়ে অনুষ্ঠিত পর্যালোচনা সভায় অধিকাংশ ক্ষেত্রেই বিএসইসি সফলভাবে লক্ষ্য পূরণ করছে বলে জানানো হয়।

এ প্রসঙ্গে বিএসইসি’র মুখপাত্র মোঃ সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, কর্মসম্পাদনা চুক্তির মাধ্যেমে মন্ত্রীসভা বাকি সব মন্ত্রনালয়ের সাথে বছরের কর্মপরিকল্পনা সম্পর্কে চুক্তি হয়। বার্ষিক কর্মসম্পাদনা চুক্তির মধ্যে আইপিও অনুমোদন, ডেরিভেটিভ নীতিমালা এবং ইটিএফ ফান্ড বিধিমালা অন্তর্ভূক্ত রয়েছে। এগুলো প্রনয়নের কাজ চলছে বলে জানান সাইফুর রহমান।

তিনি আরো বলেন, ডেরিভেটিভ মার্কেট সংক্রান্ত যে নীতিমালা প্রনয়ন করতে হবে, তার কাজ চলছে। এখনো পূর্ণাঙ্গভাবে তা সম্পন্ন করা যায়নি। এছাড়া ইটিএফ ফান্ড নিয়ে যে বিধিমালা তাও তৈরী সম্পন্ন হয়নি। শুধুমাত্র বিনিয়োগকারীদের প্রশিক্ষন কর্মসূচী এবং আইপিও অনুমোদনের কাজেই বিএসইসি অগ্রসর রয়েছে।

শেয়ারবাজারনিউজ/ওহসি/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.