যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের আয়কর প্রত্যাহার

nbrশেয়ারবাজার রিপোর্ট : সরকারি গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের ব্যক্তিগত গাড়ি রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়নের সময় আদায় করা উৎসে অগ্রিম আয়কর প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থমন্ত্রীর অনুমোদনের পর এ বিষয়ে চূড়ান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানান এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান। এনবিআরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় শুল্কনীতির সদস্য ফরিদ উদ্দিন, আয়কর নীতির সদস্য পারভেজ ইকবাল, মূসক নীতির সদস্য ব্যরিস্টার জাহাঙ্গীর আলম, গবেষণা ও পরিসংখ্যা বিভাগের পরিচালক জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, সড়ক ও জনপথ বিভাগের আবেদনের পরিপ্রেক্ষিতে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের গাড়ির রেজিস্ট্রেশন ও নবায়নকালে অগ্রিম আয়কর প্রত্যাহারের বিষয়ে বোর্ড সভায় ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ড সভার এ সিদ্ধান্ত অর্থমন্ত্রীকে অবহিত করা হবে। অর্থমন্ত্রী অনুমোদন দিয়ে চূড়ান্ত আকারে প্রজ্ঞাপন জারি করা হবে।

এনবিআর সূত্রে জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগের আবেদন পাওয়ার পর আয়কর বিভাগের সব সার্কেল থেকে তথ্য চাওয়া হয়। প্রাপ্ত তথ্যে দেখা গেছে, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে মাত্র ৬ জন আয়কর রিটার্ন দাখিল করেন। এর মধ্যে মাত্র ৩ জনের ব্যক্তিগত গাড়ি রয়েছে। সে হিসেবে, গাড়ির কর প্রত্যাহার করলে তেমন রাজস্ব আদায়ে প্রভার পড়বে না। এই বিবেচনায় আয়কর প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনবিআর সূত্র আরো জানায়, যদি ভবিষ্যতে সরকারি গেজেটভুক্ত কোনো যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ব্যক্তিগত গাড়ি কিনে থাকেন, তবে তারাও এ সুবিধা পাবেন।

আপনার মন্তব্য

Top