আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ মার্চ ২০১৬, সোমবার |

kidarkar

ধ্বসের কবলে বাজার: হতবিহ্বল সাধারন বিনিয়োগকারী

bazar 222শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিন্মমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরুতে কিছুটা উত্থান থাকলেও ৫ মিনিট পর টানা পরতে থাকে সূচক। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে ডিএসইতে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা  বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৭ কোটি টাকা।

বাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর ওপর বিনিয়োগকারীদের আস্থা ফিরে না আসাতেই বাজারে এমন নিম্নমুখি প্রবণতা দেখাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। চলতি বছরের জুনেই ব্যাংক কোম্পানি আইনানুযায়ি, ব্যাংকগুলোকে উদ্ধৃত্ত বিনিয়োগ কমিয়ে আনতে হবে। বিভিন্ন সময়ে নীতি-নির্ধারনি মহল থেকে এক্সপোজার সমন্বয়ের সময়সীমা বাড়ানোর ব্যাপারে আশ্বাষ দেওয়া হলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না আসাতে আস্থা পাচ্ছেন্ না বিনিয়োগকারীরা।

এ বিষয়ে ফখরুল ইসলাম সিকিউরিটিজের মোঃ ফখরুল ইসলাম শেয়ারবাজারনিউজ ডট কমকে জানান, ‘ব্যাংক কোম্পানিগুলোই বাজারে মূল তারল্য সরবরাহকারী হিসেবে কাজ করলেও ইদানিং তারা নিষ্ক্রিয় রয়েছে। ফলে বাজারে তারল্য সরবরাহ নেই। অন্যদিকে, নতুন ব্যাংক আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও বিনিয়োগ করছে না। এ কারনেই বাজার নিষ্ক্রিয় রয়েছে। তবে আশা করা যায় কিছুদিনের মধ্যেই বাজার এ পতন কাটিয়ে উঠতে পারবে’।

এদিন ডিএসই’তে দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩০২ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৪৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২১০টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। আজ ডিএসইতে মোট ২৯৭ কোটি ৯১ লাখ ৮১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৩৫৫ পয়েন্টে। ডিএসইশরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১০৫৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৫১ পয়েন্টে। ওইদিন ডিএসইতে লেনদেন হয় মোট ২৭৮ কোটি ১১ লাখ ৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯ কোটি ৮০ লাখ ৭৭ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৮০ পয়েন্ট কমে অবস্থান করছে ৮০৫৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৯টির ও দরঅপরিবর্তিত রয়েছে ৩৪টির। আজ সিএসই‘তে মোট লেনদেন হয়েছে ১৯ কোটি ৬০ লাখ ৫৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে সিএসইর সাধারণ মূ্ল্য সূচক ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮১৩০ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১৭ কোটি ৮৭ লাখ ৫২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.