৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Dividendশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড,  প্রাইম ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইডিএলসি, ইস্টার্ন ব্যাংক, এবং আইপিডিসি লিমিটেড ৩১শে ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। এক্ষেত্রে এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড ১৫ শতাংশ ক্যাশ, প্রাইম ফিন্যান্স সাড়ে ১২ শতাংশ ক্যাশ, আইডিএলসি ১০ শতাংশ ক্যাশ ও ২৫ শতাংশ স্টক এবং ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছে। এছাড়া ইস্টার্ন ব্যাংক ২০ শতাংশ ক্যাশ এবং আইপিডিসি ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। বুধবার অনুষ্ঠিত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদের এসব সিদ্ধান্ত নেয়া হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা যায়, সমাপ্ত অর্থ বছরে এস আলম কোল্ড রোল্ড স্টিল মিলসের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯৮ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২০.১২ টাকা এবং নেট অপারেটিংশ ক্যাশ ফ্লোরো হয়েছে ৩.৯৭ টাকা। আর এ সময়ে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৯ কোটি ৫৪ লাখ ৩০ হাজার টাকা। এস আলম কোল্ড রোল্ডের বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ২৮ মার্চ সকাল ১১ টায়, স্বরনিকা (কমিউটিটি সেন্টার) ১৩, লাভ লেন, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

প্রাইম ফিন্যান্সের আলোচিত অর্থ বছরে শেয়ার প্রতি আয় করেছে ১.৫৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে ১৬.৪৭ টাকা এবং নেট অপারেটিং ক্যাশ ফ্লোরে হয়েছে ২.৬৬ টাকা। এছাড়াও এ সময়ে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ৪৯ কোটি ৯৭ লাখ ৩০ হাজার টাকা । প্রাইম ফিন্যান্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম)  আগামী ৩০ মার্চ সকাল সাড়ে ১০টায়, বসুন্ধরা কনভেনশন সেন্টার-২, ব্লক-সি, ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

এদিকে বিনিয়োগকারীদের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স। এর মধ্যে  ২৫ শতাংশ বোনাস ও ১০ শতাংশ নগদ লভ্যাংশ। এছাড়াও ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬.১৯ টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে ৩২.৪৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) লোকসান ২.১১ টাকা। আর এ সময়ে কোম্পানিটির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১২৪ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা। আইডিএলসির বার্ষিক সাধারণ সভা (এজিএম)  আগামী ৩০ মার্চ সকাল ১০টায়, রেডিসন ওয়াটার ব্লু গার্ডেন হটেল, ঢাকা ক্যান্টনমেন্টে অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মার্চ।

ইস্টার্ন ব্যাংক শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৫০ টাকা, শেয়ার প্রতি সম্পদ হয়েছে (এনএভি) হয়েছে ৩৩.১১ টাকা, নেট অপারেটিং ক্যাশ ফ্লোরো লোকসান ২০.৩৯ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদেনের জন্য ইস্টার্ন ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (এজিএম)  আগামী ৩১ মার্চ সকাল সাড়ে ১০ টায়, ইউনিক ট্রেড সেন্টার, লেভেল ৫, পান্থপথ, কারওয়ান বাজার ঢাকাতে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১১ মার্চ।

এছাড়াও পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ‘এ’ ক্যাটাগরির ইন্ডাষ্ট্রিয়াল প্রমো.অ্যান্ড ডেভো. কোম্পানি বিডি লিমিটেড (আইপিডিসি) ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দিয়েছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৯.৯৭ টাকা এবং নেট অপারেটিং ক্যাশ ফ্লোরে লোকসান ০.১৪ টাকা। এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ এপ্রিল সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ৯ মার্চ নির্ধারণ করা হয়েছে।

শেয়ারবাজার/মু/সা/ও/অ

 

 

 

 

আপনার মন্তব্য

Top