স্বচ্ছতা বাড়াতে দরকার উত্তম কর্পোরেট গভর্ণেন্স: বালা

balaশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক সুশাসন ও স্বচ্ছতা বাড়তে উত্তম কর্পোরেট গভর্ণেন্স এর বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা, এফসিএমএ।

বুধবার ডিএসই প্রাঙ্গনে কর্পোরেট গর্ভণেন্স এর উপর এক সেমিনারে স্বাগত বক্তব্যে এসব কথা বলেন তিনি। ডিএসইর জনসংযোগ কর্মকর্তা মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাগত বক্তব্যে বালা বলেন, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক সুশাসন ও স্বচ্ছতা বাড়াতে এবং কোম্পানিগুলোর মধ্যে সুশাসন নিশ্চিত করতে উত্তম কর্পোরেট গভর্ণেন্স এর বিকল্প নেই। সকল ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত হলে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি পাবে। আর তা দেখে তালিকাভুক্ত নয় এমন কোম্পানিও তালিকাভুক্ত হতে আগ্রহী হবে বলেও জানান তিনি।

সেমিনারে রিসোর্স পারসন হিসাবে ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটন, নিউজিল্যান্ড, ভিক্টোরিয়া বিজনেস স্কুল এর অধ্যাপক ড. টনি ভ্যান জিল এক প্রেজেনটেশনের মাধ্যমে সুশাসনের কাঠামো ও গবেষণার উপর মালিকানা ও নিয়ন্ত্রণ পৃথকীকরণ, নির্ভুল তথ্য, অসামঞ্জস্যপূর্ণ তথ্য এবং নিজ স্বার্থ, প্রাতিষ্ঠানিক সুশাসন, প্রাতিষ্ঠানিক শাসন প্রক্রিয়া, ঋণ, গবেষণা-অ্যাভ্যন্তরীণ প্রক্রিয়া, বাহ্যিক প্রক্রিয়া, লেনদেনের ক্ষেত্রে মূল পুঁজির কিছু অংশ ব্যবসার বাইরে রাখা, ইত্যাদি বিষয়ে আলোকপাত করেন এবং উপস্থিত ট্রেকহোল্ডারদের বিভিন্ন প্রশ্নের খোলামেলা জবাব দেন।

পরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক জনাব তারেকুজ্জামান তার গবেষণার বিষয় “বিনিয়োগকারীদের উপর কর্পোরেট গভর্ণেন্স নীতিমালার প্রভাব” এর প্রাথমিক কিছু গুরুত্বপূর্ণ ফলাফল নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

সভায় ডিএসইর ট্রেকহোল্ডার ও নির্বাহী পরিচালকগণ উপস্থিতি ছিলেন।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top