আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০১৬, বুধবার |

kidarkar

এয়ার সেপারেশন ইউনিট নির্মাণ করছে লিন্ডে: গ্যাস উৎপাদন ১০০ টন বাড়বে

Lindeশেয়ারবাজার রিপোর্ট : নারায়ণগঞ্জের রূপগঞ্জে আরেকটি তরলীকৃত এয়ার সেপারেশন ইউনিট (এএসইউ) নির্মাণ শুরু করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানী ও বিদ্যুৎ খাতের লিন্ডে বাংলাদেশ লিমিটেড। এতে কোম্পানিটির তরলীকৃত গ্যাস উৎপাদন ১০০ টন বাড়বে।

গতকাল মঙ্গলবার নতুন এই অক্সিজেন উৎপাদন প্লান্টটির নির্মাণ কাজের উদ্বোধন করা হয় বলে কোম্পানির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়।

১২০ কোটি টাকা ব্যয়ে এই কারখানাটি ২০১৭ সালে উৎপাদনে যাবে। প্লান্টে দৈনিক প্রায় একশ’ টন তরলীকৃত গ্যাস উৎপাদন সক্ষমতা থাকবে।

হাসপাতাল, স্বাস্থ্যসেবা, খাদ্য ও পানীয়, ফেব্রিকেশন, ফার্মাসিউটিক্যাল, জাহাজ নির্মাণ এবং জাহাজ ভাঙ্গা শিল্পে তরলীকৃত গ্যাস ব্যবহৃত হয়ে থাকে।

বর্তমানে রূপগঞ্জ ছাড়াও ঢাকার তেজগাঁও ও শীতলপুরে লিন্ডে বাংলাদেশের তিনটি প্লান্টে প্রতিদিন গড়ে ৬০ টন গ্যাস উৎপাদিত হয়। রূপগঞ্জ প্ল্যান্টটির উৎপাদন ক্ষমতা লিন্ডে বাংলাদেশের বর্তমান উৎপাদন ক্ষমতাকে দ্বিগুণেরও বেশি করবে বলে আশা করছেন কোম্পানির শীর্ষ কর্মকর্তারা।

উদ্বোধন অনুষ্ঠানে লিন্ডের এক্সিকিউটিভ বোর্ড মেম্বার এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের চিফ অপারেটিং অফিসার সঞ্জীব লাম্বা বলেন, লিন্ডে বাংলাদেশের গ্যাস পণ্য ও সেবার চাহিদা দিন দিন বাড়ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৫০ সাল থেকে বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম চালাচ্ছে লিন্ডে। সারা দেশে প্রায় ২০টি বিক্রয় কেন্দ্রের মাধ্যমে হাসপাতাল, ফেব্রিকেশন, স্টীল, ফুড প্যাকেজিং ও বেভারেজের মত কারখানার প্রায় ৩৫ হাজার গ্রাহকের চাহিদা পূরণ করা হয়।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.