আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ এপ্রিল ২০১৬, সোমবার |

kidarkar

শিগগিরই ইটিএফ চালু হবে: স্বপন কুমার বালা

28410d19-4e8d-49e4-b609-00423e9291a6শেয়ারবাজার রিপোর্ট : এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করার কার্যক্রম প্রক্রিয়াধীন। আশা করা যাচ্ছে খুব শিগগিরই নতুন পণ্য ইটিএফ চালু হবে।

সিকিউরিটিজ বোর্ড অব নেপাল, নেপাল স্টক এক্সচেঞ্জের বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রতিনিধিবৃন্দ এবং স্টক ব্রোকার্স এ্যাসোসিয়েশন অব নেপাল এর ২৫ সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে আজ অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা।

এর আগে নেপালের প্রতিনিধি দল ডিএসই পরির্দশন করেন। পাশাপাশি নেপালের প্রতিনিধিবৃন্দ সিডিবিএল এর কার্যক্রম সম্পর্কে অবহিত হতে সিডিবিএল এবং একটি ব্রোকারেজ হাউজ পরিদর্শন করেন।

বৈঠকে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগামিতে নেপালের সাথে ডিএসই’র সহযোগিতাপূর্ন সম্পর্ক অব্যাহত থাকবে, যাতে ভবিষ্যতে উভয়েই তাদের উন্নয়ন কার্যক্রমকে এগিয়ে নিয়ে যেতে পারে।

এ সময় তিনি বলেন, ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশী নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশী।

ডিএসই’র কার্যক্রমের অগ্রগতি বিষয়ে তিনি বলেন, ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটি ভিত্তিক মার্কেট হলেও আগামিতে ডিএসই পণ্যের বৈচিত্রতা আনয়নের জন্য কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ইতিমধ্যে পরবর্তী প্রজন্মের অত্যাধুনিক ট্রেডিং সফটওয়্যার চালু করা হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য ‘ডিএসই-মোবাইল’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন ডিএসই’র প্রধান অর্থকর্মকর্তা জনাব আবদুল মতিন পাটওয়ারী, প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্থাপক জনাব মোঃ শফিকুর রহমান, ট্রেক অ্যাফেয়ার্স বিভাগের উপ-মহাব্যবস্থাপক জনাব আসাদুর রহমান এবং রিচার্স অ্যান্ড ইনফরমেশন বিভাগের ব্যবস্থাপক মিসেস কামরুন নাহার।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.