আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ এপ্রিল ২০১৬, শনিবার |

kidarkar

ঘোষণা ছাড়াই বোর্ড মিটিং করেছে গ্ল্যাক্সো স্মিথক্লাইন

gskশেয়ারবাজার রিপোর্ট : লিস্টিং রেগুলেশন, ২০১৫ অমান্য করে কোন প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই বোর্ড মিটিং সম্পন্ন করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ঔষধ ও রসায়ন খাতের গ্ল্যাক্সো স্মিথক্লাইন (জিএসকে)।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোন প্রকার ঘোষণা ছাড়াই জানুয়ারি, ২০১৬ থেকে ৩১ মার্চ, ২০১৬ পর্যন্ত সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন সংক্রান্ত বোর্ড সভা সম্পন্ন করেছে জিএসকে। অথচ লিস্টিং রেগুলেশন, ২০১৫ এর ধারা ১৯ এর উপ-ধারা ১ অনুযায়ী, কোম্পানির আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করণ সংক্রান্ত বোর্ড সভার জন্য নির্ধারিত তারিখ সাত দিন পূর্বে স্টক এক্সচেঞ্জকে জানাতে হবে। কিন্তু গত ২১ এপ্রিল কোম্পানিটির প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন চূড়ান্ত করণ সংক্রান্ত বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। অথচ এ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ সংক্রান্ত কোন ঘোষণা ডিএসই’র ওয়েবসাইটে আসেনি।

এ প্রসঙ্গে ডিএসই’র এক উর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, জিএসকের প্রথম প্রান্তিক বোর্ড সভার তারিখ নির্ধারণ সংক্রান্ত কোন তথ্য ডিএসই’র কাছে আসেনি। তাই ডিএসই’র ওয়েবসাইটে এ বিষয়ে কোন তথ্য প্রকাশ করা যায়নি।

এ প্রসঙ্গে জিএসকের কোম্পানি সচিব জিনিয়া হকের ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।

এদিকে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত এ তিন মাসে জিএসকের কর পরিশোধের পর নীট মুনাফা হয়েছে ২৪ কোটি ৭৬ লাখ টাকা। এ সময় শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০.৫৬ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২২ কোটি ৩৪ লাখ টাকা এবং ১৮.৫৫ টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা ১১ শতাংশ বেড়েছে। এছাড়া প্রথম প্রান্তিকে শেয়ার প্রতি নীট সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৩৬.৭১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে (৩.৪১) টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২০৩.৯২ টাকা এবং ৭.৫৬ টাকা।

বোর্ড সভার অনুষ্ঠিত হওয়ার আগের চার কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৫.৮৬ শতাংশ বেড়েছে। অর্থাৎ ১৭৫২.৫ টাকা থেকে ১৮৫৫.২ টাকা পর্যন্ত বেড়েছে। এ সময় কোম্পানিটির মোট ৬৫ লাখ ৮৭ হাজার টাকার ৩ হাজার ৫৮৯টি শেয়ার ২০৬ বার হাতবদল করে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.