পদ্মা, মেঘনা ও যমুনা ওয়েলের আয় বাড়াতে মার্জিন দ্বিগুণ করলো সরকার

jalaniশেয়ারবাজার রিপোর্ট : জ্বালানি তেল বিপণনকারী তিন রাষ্ট্রায়ত্ত কোম্পানির মার্জিন বা কমিশন দ্বিগুণ করেছে সরকার। গতকাল সব ধরনের জ্বালানি তেলের দাম কমানোর পাশাপাশি তেল বিপণনকারী কোম্পানিগুলোর মার্জিন দ্বিগুণ করা হয়েছে। গতকাল এ-সংক্রান্ত গেজেটও প্রকাশ করা হয়েছে, যা আজ থেকেই কার্যকর হচ্ছে। এতে শেয়ারবাজারে তালিকাভুক্ত এ খাতের তিন কোম্পানি পদ্মা অয়েল, যমুনা অয়েল ও মেঘনা পেট্রোলিয়ামের পরিচালন আয় বৃদ্ধির আশা করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, প্রতি লিটার ডিজেল ও কেরোসিন তেল বিপণনকারী কোম্পানিগুলো আগে ২৫ পয়সা মার্জিন পেত। প্রকাশিত গেজেট অনুযায়ী, এ মার্জিনের হার দ্বিগুণ বা ৫০ পয়সায় উন্নীত করা হয়েছে। ২০১৫ সালে অকটেন ও পেট্রলে পদ্মা, যমুনা ও মেঘনার মার্জিন ছিল প্রতি লিটারে ৩০ পয়সা, যা এখন থেকে ৬০ পয়সায় উন্নীত করা হয়েছে। তবে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত ফার্নেস অয়েলে কমিশন বেড়েছে ৫৭ শতাংশ। আগে প্রতি লিটার ফার্নেস অয়েলে কোম্পানিগুলোর মার্জিন ছিল ৩৫ পয়সা, যা এখন ৫৫ পয়সায় উন্নীত করা হয়েছে।

জানা যায়, সর্বশেষ ২০১৩ সালে জ্বালানি তেল বিপণনকারী কোম্পানির মার্জিন বাড়ানো হয়। কোম্পানিগুলোর পরিচালন আয় কমে যাওয়ায় প্রায় এক বছর আগে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) থেকে মার্জিনের হার বাড়ানোর প্রস্তাব দেয়া হয়। বিষয়টি যাচাই-বাছাই শেষে গতকাল গেজেট প্রকাশের মাধ্যমে মার্জিনের হার বাড়ানো হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top