আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ এপ্রিল ২০১৬, বুধবার |

kidarkar

এক্সপোজার ইস্যুতে নমনীয় হয়েছে কেন্দ্রিয় ব্যাংক: তবে বাড়ছে না সমন্বয়ের সময়

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে ব্যাংকের ধারনকৃত অতিরিক্ত বিনিয়োগ (এক্সপোজার) সমন্বয় প্রসঙ্গে অবশেষে নমনীয় হয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। এর ফলে কোনো প্রকার শেয়ার বিক্রি না করেই, আইনি সময়সীমার মধ্যে নির্ধারিত মাত্রায় নামিয়ে আনার জন্য কেন্দ্রিয় ব্যাংকের পক্ষ থেকে কিছু নীতি সহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে।এ ধরনের ব্যবস্থা গ্রহনের ফলে ব্যাংকগুলোর ওপর কোনো সেল প্রেশার সৃষ্টি হবে না এবং বাধ্য হয়ে কোনো ধরনের সেল করার কোনো প্রয়োজন হবে না।

বুধবার বাংলাদেশ ব্যাংকের কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে একথা জানান বিবির জেনারেল ম্যানেজার ও সহকারী মুখপাত্র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ফয়সাল মোকাম্মেল।

তিনি সংবাদিকদের জানান, পুঁজিবাজারে ব্যাংকগুলোর এক্সপোজারের বিষয়ে বাংলাদেশ ব্যাংক নীতি সহায়তা দিয়েছে। এক্ষেত্রে এক্সপোজারের উপাদান বা কমপোনেন্ট হিসাবায়ন কিছুটা পুন:বিন্যাসসহ কতিপয় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে তাদের সাবসিডিয়ারির মূলধন বৃদ্ধি করা হবে।

এক্সপোজারের সময়সীমা বাড়ানো হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি জানান, সময় বাড়াতে হলে আইন সংশোধন করতে হবে। যা এ মূহুর্ত্বে সম্ভব নয়। অর্থাৎ এক্সপোজারের সময় বাড়ানো হচ্ছে না। এছাড়া এক্সপোজারের সংজ্ঞা নির্ধারণে আইন যা বলা রয়েছে আপাতত তাই থাকছে বলে জানান মোকাম্মেল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.