আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ এপ্রিল ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

৮ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭টি কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হল: আরামিট সিমেন্ট, আরামিট লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স, জেনারেশন নেক্সট, বাটা সু, ইসলামী ইন্সুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) এবং কর্ণফুলী ইন্স্যুরেন্স। ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরের জন্য এসব কোম্পানি ২৮ এপ্রিল ডিভিডেন্ড ঘোষণা করে।

সিমেন্ট খাতের কোম্পানি আরামিট সিমেন্ট লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত সময়ের জন্য ১০ শতাংশ অন্তবর্তীকালীন  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ফিন্যান্সিয়াল অ্যাক্ট অনুযায়ী কোম্পানির অর্থবছর জুন ক্লোজিং হওয়ার কারণে আরামিট সিমেন্ট এ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড দিয়েছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। শেয়ার প্রতি সম্পদ  (এনএভিপিএস) হয়েছে ১৪.৯৮ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৫.০২ টাকা (নেগেটিভ)। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

বিবিধ খাতের কোম্পানি আরামিট লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ পর্যন্ত সময়ের জন্য ৫০ শতাংশ অন্তবর্তীকালীন  ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ফিন্যান্সিয়াল অ্যাক্ট অনুযায়ী কোম্পানির অর্থবছর জুন ক্লোজিং হওয়ার কারণে আরামিটের এ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড দিয়েছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১২.৩৩ টাকা। শেয়ার প্রতি সম্পদ  (এনএভিপিএস) হয়েছে ১৪৮.৮৭ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১০.৯৩ টাকা। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

বীমা খাতের ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১৭.৩৬ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন সকাল ১০ টায় ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট,ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২২ মে নির্ধারণ করা হয়েছে।

বস্ত্র খাতের কোম্পানি জেনারেশন নেক্সট ফ্যাশনস লিমিটেড। ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে কোম্পানিটি।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৯১ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৩.০৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৩ টাকা। এদিকে, কোম্পানিটি অনুমোদিত মূলধন ৪০০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৫ জুন ফ্যাক্টরি প্রাঙ্গনে সকাল ১১টায়। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

চামড়া খাতের বাটা সু লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ১০৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ২১৫ শতাংশ অন্তবর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। সবমিলিয়ে ২০১৫ অর্থবছরের জন্য বাটা সু ৩২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬০.৮০ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২১৬.৭৪ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৪২.২৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ২৩ জুন সকাল সাড়ে ১০টায় কোম্পানির ফ্যাক্টরী প্রাঙ্গণ,টঙ্গী,ঢাকায় অনুষ্ঠিত হবে । এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ মে।

বীমা খাতের কোম্পানি ইসলামী ইন্সুরেন্স বাংলাদেশ লিমিটেড ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৫ টাকা। শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ১৩.৩৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৪ জুন। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

বীমা খাতের কোম্পানি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি (বিজিআইসি) ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত হিসাব বছরের জন্য ১১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.১৩ টাকা।

গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৩১ টাকা। এ ছাড়া শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৬২ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নিট প্রবাহের পরিমান দাড়িয়েছে ১.৪১ টাকা।

কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৬ জুন, সকাল সাড়ে ১১টায় লেডিস ক্লাব ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নিধারণ করা হয়েছে ২৪ মে।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর, ২০১৫ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

আলোচিত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪৭ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ১.৪৬ টাকা।

এদিকে আলোচিত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি পকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৯.১১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৬২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে এনএভি ছিল ১৯.৯৫ টাকা এবং এনওসিএফপিএস ছিল ১.৩১ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদননের জন্য আগামী ২৭ জুন সকাল সাড়ে ১০টায় আইডিইবি ভবনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে কোম্পানিটি। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২২ মে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.