৫ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

Divedent_sb newsশেয়ারবাজার রিপোর্ট: ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থ বছরের জন্য ৫টি কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছ। কোম্পানিগুলো হল: সোনারবাংলা ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন, রেনেটা, ন্যাশনাল ব্যাংক এবং সিএমসি কামাল।

এর মধ্যে, বীমা খাতের সোনারবাংলা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ১.৬৭ টাকা। এছাড়া শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫.৯১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৭ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২১ জুলাই সকাল ১১টায় আইডিইবি ভবনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ মে।

আইটি খাতের প্রতিষ্ঠান ইনটেক অনলাইন লিমিটেড ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। এ অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৫ টাকা। এ সময় কোম্পানির শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.০০৭ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এ্নএভি) হয়েছে ১১.১৬ টাকা।

কোম্পানির ডিভিডেন্ড অনুমোদন সংক্রান্ত বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ৩০ জুন রাজধানীর ট্রাস্ট মিলনায়তনে সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারন করা হয়েছে আগামী ১৯ মে।

ওষুধ ও রসায়ন খাতের রেনেটা লিমিটেড ৮৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ স্টকসহ মোট ১০০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস)  হয়েছে ৩৯.২১ টাকা। এছাড়া শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৮৩.৫০ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ৩৭.৪৮ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ১৮ জুন সকাল সাড়ে ১১টায় লেকসোর হোটেলে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২২ মে।

ব্যাংক খাতের কোম্পানি ন্যাশনাল ব্যাংক লিমিটেড ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.২৬ টাকা। এসময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯.৪৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ৯.৭৬ টাকা।

এদিকে কোম্পানিটি অনুমোদিত মূলধন এক হাজার ৭৫০ কোটি টাকা থেকে ৩ হাজার কোটি টাকায় উন্নীত করবে। এছাড়া কোম্পানিটি প্রতি স্কয়ার ফিট ৫৫ হাজার টাকা করে ৫ হাজার ৪৫৭ স্কয়ার ফিটের ফ্লোর কিনবে।

ঘোষিত ডিভিডেন্ড ও অনুমোদিত মূলধন বাড়াতে বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) আগামী ২৯ জুন, বুধবার দুপুর ১২ টায় হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মে।

বস্ত্র খাতের কোম্পানি সিএমসি কামাল টেক্সটাইল মিলস লিমিটেড ১৩ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা। এসময় কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.৮৪ টাকা।

কোম্পানি সূত্র আরও জানায়, ১:১আর অনুপাতে রাইট শেয়ার ইস্যু করতে চায় সিএমসি কামাল। এর জন্য বিএসইসি-তে আবেদন করবে কোম্পানিটি। পাশাপাশি কোম্পানিটি বন্ডের মাধ্যমে ৩০০ কোটি টাকা সংগ্রহ করবে। এদিকে কোম্পানিটি অনুমোদিত মূলধন ২০০ কোটি টাকা থেকে ৫০০ কোটি টাকায় উন্নীত করবে। এছাড়া কোম্পানিটি সিএমসি কামাল টেক্সটাইল মিলস লিমিটেড নাম পরিবর্তন করে আলিফ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড করবে।

এর জন্য বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ জুন অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ মে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

One Comment;

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top