৬ কোম্পানির প্রান্তিক প্রতিবেদন প্রকাশ: ৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

DSEশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি অনিরীক্ষিত প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করেছে। পাশাপাশি ৩টি কোম্পানি ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থ বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। ডিএসই ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এ কোম্পানিগুলো হলো: বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস, ফিনিক্স ফাইন্যান্স, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিট, লাফার্জ সুরমা সিমেন্ট লি:, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লি:, আমান ফিড লিমিটেড, জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিক্যাল সার্ভিসেস লিমিটেড এবং স্যালভো কেমিক্যালস লিমিটেড।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি বিডি ওয়েল্ডিং ইলেকট্রডস ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য কোনো প্রকার ডিভিডেন্ড ঘোষণা করেনি। লোকসানে থাকার কারণে কোম্পানিটি এ বছর বিনিয়োগকারীদের কোনো প্রকার ডিভিডেন্ড দেবে না। সোমবার ২ মে অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদের এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২.৫৯ টাকা। গত অর্থবছরে ইপিএস ছিল ০.১৯ টাকা।  এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১৩.৭৮ টাকা। গত অর্থবছরে এনএভিপিএস ছিল ১৭.১৮ টাকা। সমাপ্ত অর্থবছরে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ দাঁড়িয়েছে (এনওসিএফপিএস) ১.২৫ টাকা (নেগেটিভ)। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.১৯ টাকা (নেগেটিভ)।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ জুন সকাল সাড়ে ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট,রমনায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২৫ মে নির্ধারণ করা হয়েছে।

নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতের ফিনিক্স ফাইন্যান্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) প্রথম প্রান্তিকে (জানুয়ারি’১৬ থেকে মার্চ’১৬) ২৬ শতাংশ কমেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৫৫ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ০.৭৯ টাকা। যা এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.৭৪ টাকা এবং এনওসিএফপিএস ছিল ০.২৮ টাকা।

এদিকে আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২১.৩১ টাকা। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ অর্থবছর শেষে ছিল ২০.৭৬ টাকা।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের প্রতিষ্ঠান গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই’১৫-মার্চ’১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের বছরের একই সময়ের তুলনায় ৩৭ শতাংশ বেড়েছে।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, তৃতীয় প্রান্তিকে কোম্পানির ইপিএস হয়েছে ১.২৩ টাকা। যা আগের বছরের একই সময়ে ০.৯০ টাকা ছিল।

এছাড়া নয় মাসে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২.৬৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ২.৬২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে এনএভি ২১.৪২ টাকা (৩০ জুন, ২০১৫) এবং এনওসিএফপিএস ছিল ০.৫৩ টাকা।

এদিকে, গত তিন মাসে (জানুয়ারি’১৬-মার্চ’১৬) কোম্পানিটির ইপিএস হয়েছে ০.৬১ টাকা। যা আগের বছরের একই সময়ে ০.৩৭ টাকা ছিল। অর্থাৎ গত তিন মাসে কোম্পানিটির ইপিএস ৬৫ শতাংশ বেড়েছে।

প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি স্ট্যান্ডার্ড ব্যাংক লি:। প্রতিবেদন অনুযায়ী ইপিএস বেড়েছে কোম্পানিটির।

জানা যায়, প্রথম প্রান্তিকে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে (Consolidated) ০.২৫ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে (Consolidated) ৪.৪৬ টাকা (মাইনাস) এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে (Consolidated) ১৭.৭৭ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.২৩ টাকা, এনওসিএফপিএস ছিল ৮.০১ টাকা (মাইনাস) এবং ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত এনএভিপিএস ছিল ১৭.৬১ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০২ টাকা।

প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্ট লি:। প্রতিবেদন অনুযায়ী ইপিএস কমেছে কোম্পানিটির।

জানা যায়, প্রথম প্রান্তিকে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে (Consolidated) ০.৪৩ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে (Consolidated) ০.৩৯ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে (Consolidated) ১২.৮০ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৫০ টাকা, এনওসিএফপিএস ছিল ০.৪৯ টাকা এবং ৩১ মার্চ ২০১৫ পর্যন্ত এনএভিপিএস ছিল ১২.০২ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস কমেছে ০.০৭ টাকা।

প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ১৬) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লি:। প্রতিবেদন অনুযায়ী ইপিএস বেড়েছে কোম্পানিটির।

জানা যায়, প্রথম প্রান্তিকে তাকাফুল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.০৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) হয়েছে ১৬.৬৮ টাকা। যা আগের বছরে একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ০.৩৪ টাকা, এনওসিএফপিএস ছিল ১.২০ টাকা এবং ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত এনএভিপিএস ছিল ১৬.৩৫ টাকা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা।

তৃতীয় প্রান্তিক (জুলাই ১৫-মার্চ ১৬) আনিরিক্ষীত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারেত তালিকাভুক্ত বিবিধ খাতের কোম্পানি আমান ফিড লিমিটেড। প্রতিবেদন অনুযায়ী ৬০ শতাংশ ইপিএস বেড়েছে কোম্পানিটির।

তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৬১ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস)হয়েছে৫.৪২ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৩.৩২ টাকা (with revaluation) ও ৩২.১৬ টাকা (without revaluation) । যা আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২.২৫ টাকা, এনওসিএফপিএস হয়েছিল ৩.৪৮ টাকা এবং ৩০ জুন ২০১৫ পর্যন্ত এনএভিপিএস হয়েছিল ৩৫.৯০ টাকা ও ৩৪.৫০ টাকা। সে হিসাবে আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস বেড়েছে ১.৩৬ টাকা বা ৬০.৪৪ শতাংশ।

এদিকে গত তিন মাসে (জানুয়ারি-মার্চ ১৬) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৫ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ০.৬১ টাকা।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিক্যাল সার্ভিসেস লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত অর্থবছরে ইপিএস হয়েছে ৪.৮১ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ৬০.৬৪ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ৯.৬১ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ আগস্ট সকাল সাড়ে ১০টায় রাজধানীর শান্তিনগরে অবস্থিত হোয়াইট হাউজ হোটেলে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ১২ জুন নির্ধারণ করা হয়েছে।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্যালভো কেমিক্যালস লিমিটেড ৩১ ডিসেম্বর ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৬২ টাকা। এছাড়া শেয়ার প্রতি সম্পদ মুল্য (এনএভিপিএস) ১১.২৮ টাকা ও শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের (এনওসিএফপিএস) হয়েছে ১.০৬ টাকা।

এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩ আগস্ট সকাল সাড়ে ১০ টায় রাজধানীর আইডিইবি ভবন কাকরাইলে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ৬ জুন নির্ধারণ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top