আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ মে ২০১৬, মঙ্গলবার |



kidarkar

দুশ্চিন্তার তালিকায় ৪২ কোম্পানি

DSEশেয়ারবাজার রিপোর্ট: সামগ্রিক বাজার পরিস্থিতি মন্দার কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৪২টি কোম্পানির শেয়ার দর ফেসভ্যালুর নিচে অবস্থান করছে। আজ (৩ মে ২০১৬ইং) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের মূল সূচক ১০০ পয়েন্ট বাড়লেও এসব কোম্পানির শেয়ারদর ফেসভ্যালুতে ফিরে আসতে পারেনি। আর এ কারণেই কোম্পানিগুলোর শেয়ারকে নিয়ে সাধারণ বিনিয়োগকারীরা ভুগছেন দুশ্চিন্তায়।

এসব কোম্পানিতে বিনিয়োগ করার কারণে এখন প্রতিনিয়ত ক্ষতির সম্মুখীন হচ্ছে সবাই। বাইব্যাক আইন বাস্তবায়ন করা হলে বিনিয়োগকারীদের এ ধরণের ক্ষতির মুখে পড়তে হতো না বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই বিনিয়োগকারী তথা পুঁজিবাজারের স্বার্থে বাইব্যাক আইন প্রণয়ন করা উচিত বলে মনে করেন তারা।

শেয়ারদর ফেসভ্যালুর নিচে থাকা কোম্পানিগুলোর মধ্যে ব্যাংক খাতের রয়েছে ৮টি কোম্পানি, সিরামিক খাতের ১টি, প্রকৌশল খাতের ১টি, নন ব্যাংকিং আর্থিক খাতের ৮টি, খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৬টি, বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১টি, বীমা খাতের ২টি, কাগজ ও মুদ্রণ খাতের ১টি, ওষুধ ও রসায়ন খাতের ২টি, বস্ত্র খাতের বস্ত্র খাতের ১০টি এবং ভ্রমণ ও অবকাশ খাতের ২টি কোম্পানির শেয়ারদর ফেসভ্যালুর নিচে অবস্থান করে।

ব্যাংক খাতের ফেসভ্যালুর নিচে থাকা ৮টি কোম্পানির মধ্যে এক্সিম ব্যাংকের লেনদেন হওয়া সর্বশেষ দর ৯.১০ টাকা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৮.১০ টাকা, আইসিবি ইসলামী ব্যাংকের ৪.১০ টাকা, মার্কেন্টাইল ব্যাংকের ৯ টাকা, ন্যাশনাল ব্যাংকের ৯.২০ টাকা, এনসিসি ব্যাংকের ৮.৭০ টাকা, প্রিমিয়ার ব্যাংকের ৮ টাকা এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের সর্বশেষ দর ৮.১০ টাকা।

সিরামিক খাতের কোম্পানি শাইনপুকুর সিরামিকের সর্বশেষ দর ৮.৩০ টাকা। প্রকৌশল খাতের সুহৃদ ইন্ডাস্ট্রিজের সর্বশেষ দর ৯.৪০ টাকা।

নন ব্যাংকিং আর্থিক খাতের ৮টি কোম্পানির মধ্যে বিআইএফসি’র সর্বশেষ দর ৭.৮০ টাকা, ফারইস্ট ফাইন্যান্সের ৯.৬০ টাকা, ফাস ফাইন্যান্সের ৯.৫০ টাকা, ফার্স্ট ফাইন্যান্সের ৬.৩০ টাকা, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৮.১০ টাকা, পিপলস লিজিং এন্ড ফাইন্যান্সের ৮.৮০ টাকা, প্রিমিয়ার লিজিংয়ের ৮.৫০ টাকা এবং প্রাইম ফাইন্যান্সের সর্বশেষ দর ৮.১০ টাকা।

খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ৬টির মধ্যে বিচ হ্যাচারীর সর্বশেষ দর ৯.৬০ টাকা, ফাইন ফুডসের ৭.৫০ টাকা, মেঘনা নডেন্সড মিল্কের ৬.৬০ টাকা, মেঘনা পেটের ৫.২০ টাকা, শ্যামপুর সুগারের ৬.৪০ টাকা এবং ঝিলবাংলার সর্বশেষ দর ৭.৫০ টাকা।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের বিডি ওয়েল্ডিংয়ের সর্বশেষ দর ৯.৩০ টাকা, বীমা খাতের ফেডারেল ইন্স্যুরেন্সের ৮.৭০ ও জনতা ইন্স্যুরেন্সের ৯.৭০, কাগজ ও মুদ্রণ খাতের খুলনা প্রিন্টিংয়ের ৮.৭০, ওষুধ ও রসায়ন খাতের বেক্সিমকো সিনথেটিকের ৬.৫০ ও ইমাম বাটনের ৯.১০ এবং ভ্রমণ ও অবকাশ খাতের বিডি সার্ভিসের ৫.৫০ ও ইউনাইটেড এয়ারের সর্বশেষ দর ৪.৮০ টাকা।

একই ভাবে বস্ত্র খাতের ১০টি কোম্পানির মধ্যে সিএনএ টেক্সটাইলের সর্বশেষ দর ৮.৭০ টাকা, ঢাকা ডাইংয়ের ৯.৫০ টাকা, ডেল্টা স্পিনার্সের ৮.১০ টাকা, দুলামিয়া কটনের ৬.৮০ টাকা, ফ্যামিলিটেক্সের ৯.২০ টাকা, জেনারেশন নেক্সটের ৮.৩০ টাকা, ম্যাক্সন স্পিনিংয়ের ৭.১০ টাকা, মেট্রোস্পিনিংয়ের ৭.৭০ টাকা, সোনারগাও টেক্সটাইলের ৭.৭০ টাকা এবং তুংহাই নিটিংয়ের সর্বশেষ দর ৯.৯০ টাকা।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.