আজ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ মে ২০১৬, বুধবার |



kidarkar

বিদেশি ব্যাংকের আয়কর বাড়ানোর প্রস্তাব আইসিএমবি ‘র

icmabশেয়ারবাজার ডেস্ক: পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এমন বিদেশি ব্যাংকের আয়কর সাড়ে ৪২ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করার প্রস্তাব করেছে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমবিএ)। একই সঙ্গে দেশীয় তফসিলি ব্যাংকের আয়কর ৪০ শতাংশ করার প্রস্তাব করেছে সংগঠনটি।

বুধবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত প্রাক বাজেট আলোচনায় আইসিএমবিএ সভাপতি আরিফ খান এ প্রস্তাব দেন। এসময় সভাপতিত্ব করেন এনবিআরের সদস্য(আয়কর নীতি) ইকবাল পারভেজ।

প্রস্তাবে বলা হয়, বিদেশি ব্যাংকগুলো দেশে ব্যবসা করে হাজার হাজার কোটি টাকা মুনাফা করছে। কিন্তু তারা এখন পর্যন্ত পুঁজিবাজারে তালিকাভু্ক্ত নয়। তারা তালিকাভুক্ত হলে দেশের মানুষ উপকৃত হবে। এজন্য পুঁজিবাজারে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন ব্যাংকগুলোর কর ব্যবধান বাড়ানোর প্রস্তাব করে সংগঠনটি।

বর্তমানে এক লাখ টাকার জমি, বিল্ডিং অথবা অ্যাপার্টমেন্ট রেজিস্ট্রেশনের সময় বাধ্যতামূলকভাবে ই-টিআইএন করতে হয়। সেখানে সব এলাকার ক্ষেত্রে এক লাখ থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করার প্রস্তাব করা হয়।

ব্যক্তিগত কর মুক্ত আয় সীমা ২ লাখ ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ করার প্রস্তাব দেওয়া হয়। একই সঙ্গে পণ্য ক্রয়ের উপর ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়। কারণ হিসেবে বলা হয়, পৃথিবীর বেশিরভাগ দেশের ক্ষেত্রে ক্রয়ের উপর ৫ থেকে ১০ শতাংশ ভ্যাট নিয়ে থাকে।

বর্তমানে ব্যাংকগুলোর সুদহার কমে গেছে। বিনিয়োগকারীদের শেয়ারবাজারে আকৃষ্ট করতে করমুক্ত লভ্যাংশের সীমা ২৫ হাজার টাকা থেকে বাড়ানো প্রয়োজন। এ সীমা বাড়ানো হলে দেশি বিদেশি বিনিয়োগকারীরা শেয়ারবাজারে আসতে আগ্রহী হবে।

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.