আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ মে ২০১৬, বুধবার |

kidarkar

এইমসের গ্রাহকেরা ইউনিট প্রতি পাবেন ২৫.৯৩ টাকা

aimsশেয়ারবাজার রিপোর্ট : সদ্য অবলুপ্ত হওয়া এইমস অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড পরিচালিত এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ডের মালিকেরা ইউনিটপ্রতি ২৫.৯৩ টাকা করে পাবেন বলে নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি’র ৫৭১তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিশনের সিদ্ধান্ত অনুযায়ি, ট্রাস্টির দেওয়া অডিট প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ মূল্য নির্ধারন করা হয়। মূল্য নির্ধারনের ক্ষেত্রে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত ফান্ডের নীট সম্পদ ও ২ মার্চ ২০১৬ এর অডিট রিপোর্ট বিবেচনায় নেওয়া হয়েছে। ট্রাস্টির দেওয়া এ মূল্যায়ন কিছু অবজারভেশন সাপেক্ষে অনুমোদন করে বিএসইসি। এর পাশাপাশি ইউনিটপ্রতি ফান্ডের মালিকেরা ২৫.৯৩ টাকা পাবেন বলে নির্ধারণ করে।

বিএসইসি’র সিদ্ধান্ত অনুযায়ি, আগামী ৭ কার্যদিবসের মধ্যে ফান্ডের মালিকদের মধ্যে এ টাকা বন্টন করতে হবে। এবং অন্য অবজারভেশনগুলোর ওপর পরবর্তিতে পদক্ষেপ নেওয়া হবে বলে কমিশন সিদ্ধন্ত নেয়।

প্রসঙ্গত, ফান্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

উল্লেখ্য, মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট মালিকগণকে অবসায়ন পরবর্তী বন্টনযোগ্য অর্থ, ট্রাস্টি ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (ইএফটিএন) এর মাধ্যমে ফেরত প্রদান করা হবে। তবে শর্ত হিসেবে উল্লেখ্য করা হয়েছে, অর্থ প্রদানের ক্ষেত্রে মার্জিন শ্রেণীভুক্ত গ্রাহকদের (বিও হিসাবসমূহের) প্রাপ্য অর্থ একত্রে মার্জিন গ্রাহকদের সংশ্লিষ্ট ডিপিকে ইএফটিএনের মাধ্যমে প্রদান করবে। উক্ত ডিপি পরবর্তীতে ইউনিট মালিকগণের তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের হিসাবে পরবর্তী তিন দিনের মধ্যে প্রদান কিরবে। এক্ষেত্রে প্রত্যেক মার্জিন ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ডিপি অনুযায়ী মার্জিন গ্রাহকের তালিকা ও বিবরণসহ নির্ধারিত সময়ের মধ্যে ফান্ডের ট্রাস্টিকে জানাতে হবে এবং অর্থ বিতরণের পর তাদের একটি প্রতিবেদন পরবর্তী দুই কার্যদিবসের মধ্যে ট্রাস্টিকে হস্তান্তর করবে।

এদিকে, মিউচ্যুয়াল ফান্ডের যে সকল ইউনিট মালিকগণকে ইএফটিএনের মাধ্যমে অর্থ প্রদান কোন যৌক্তিক কারণে সম্ভব নয় শুধুমাত্র সেসকল ক্ষেত্রে ক্রসড চেক বা ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের মাধ্যমে সংশ্লিষ্ট ট্রাস্টি অর্থ ফেরত প্রদান করবে।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.