আজ: শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ইং, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ মে ২০১৬, শনিবার |



kidarkar

সাপ্তাহিক বাজার: সূচক বাড়লেও কমেছে লেনদেন

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের ২দিনই কমেছে সূচক। বাকি ২ কার্যদিবস বাড়লেও আর এ বৃদ্ধির হারও ছিল তুলনামূলকভাবে অত্যাধিক। এরই ধারাবাহিকতায় সপ্তাহজুরে ডিএসইতে সব ধরনের সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আলোচিত সপ্তাহে লেনদেনে কিছুটা গতি কিছুটা কমেছে। আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ১.৯৮ শতাংশ।

বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহের (২ মে থেকে ৫ মে) ৪ কার্যদিবসে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৪৫ কোটি ৯১ লাখ ৮২ হাজার ২২৯ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল  ১ হাজার ৭৮১ কোটি ১২ লাখ ১৫ হাজার ৭২২ টাকা। সে হিসাবে আগের সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে ৩৫ কোটি ২০ লাখ ৩৩ হাজার ৪৯৩ টাকা। লেনদেন কমার এ হার ১.৯৮ শতাংশ।

গত সপ্তাহের মোট লেনদেনের ৮৮.৫৬ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ১.২৬ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৩.৭৫ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ৬.৪২ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির মধ্যে হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩২৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এরমধ্যে দর বেড়েছে ২০১টির, কমেছে ১০০টির, অপরিবর্তিত ছিল ২৫টির এবং লেনদেন হয়নি ৩টির দর।

এদিকে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দর বাড়ার পাশাপাশি সপ্তাহ শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১১১.১০ পয়েন্ট বা ২.৬৫ শতাংশ।

অন্যদিকে আলোচিত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ২.৬৪ শতাংশ। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া মোট ২৬৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ৭৯টির এবং দর অপরিবর্তীত রয়েছে ২৯টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৯৭ কোটি ৮৩ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.