অনির্দিষ্টকালের জন্য স্থগিত আল-আরাফাহ’র ইজিএম

al-arafah-logoশেয়ারবাজার রিপোর্ট: পরবর্তি ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি আল-আরাফাহ ইসলামি ব্যাংকের বিশেষ সাধারন সভা (ইজিএম)। রোববার সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের এক আদেশ অনুযায়ি, গত ১৩ এপ্রিল চেম্বার জজের আদালতের এক নির্দেশনার মাধ্যমে ৮ সপ্তাহের জন্য যে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল, তা নাকচ করে হাইকোর্ট ডিভিশন অনির্দিষ্টকালের জন্য ইজিএম’র ওপর স্থগিতাদেশ জারি করেন।

উল্লেখ্য, আগামী ১৭ মে পরিশোধিত মূলধন বাড়ানো সংক্রান্ত একটি বিশেষ সাধারন সভা নির্ধারন করেছিল আল-আরাফাহ ইসলামি ব্যাংক। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ১০ শতাংশ শেয়ার কিনবে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক আইডিবি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইসলামী কর্পোরেশন ফর দ্য ডেভেলপমেন্ট অব দ্য প্রাইভেট সেক্টর (আইসিডি)। এই চুক্তির ফলে আল আরাফাহ ইসলামী ব্যাংক নতুন করে ১১ কোটি ৪ লাখ ৭৮ হাজার ৪৯২টি শেয়ার ১০ টাকা ইস্যু মূল্যের সাথে ৪ টাকা প্রিমিয়ামসহ মোট ১৪ টাকায় ইস্যু করবে। এর মূল্য হিসেবে আইসিডি আল আরাফাহকে ১৫৪ কোটি ৬৬ লাখ ৯৮ হাজার ৮৮৮ টাকা প্রদান করবে। এ বিষয়ে বিনিয়োগকারীদের সম্মতি নিতে আগামী ১৭ মে মঙ্গলবার বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছিল ব্যাংকটি।  আর আগামী ১৭ মে সকাল ১০টায় রাজধানীর পুরানা পল্টনে আল-আরাফাহ্ টাওয়ারে এ ইজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছিল ২৫ এপ্রিল।

জানা যায়, ব্যাংকটিতে আইসিডি’র বিনিয়োগ ঠেকাতে কিছু শেয়ারহোল্ডার এমন সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেছে। রিটের প্রেক্ষিতে উচ্চ আদালত গত ১০ এপ্রিল ইজিএম আট সপ্তাহের জন্য স্থগিত করে। এর বিপরীতে ব্যাংকটি আপিল করলে আপিল বিভাগ ৫ মে পর্যন্ত স্থগিতাদেশ স্থগিত করে। তাই গত ৫ মে আপিল বিভাগের চেম্বার জজ উচ্চ আদালতের স্থগিতাদেশ বহাল রাখে। চেম্বার জজের আদেশে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ব্যাংকটির ইজিএম স্থগিত থাকবে।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মন্তব্য

Top