আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মে ২০১৬, বুধবার |

kidarkar

গুজব ও নিউজ সেনসিটিভ নির্ভর পুঁজিবাজারের পরিবর্তে ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি সার্ভিস জরুরি

Micro Investment advisoryশেয়ারবাজার রিপোর্ট: বিগত বছরগুলোর মুষ্টিমেয় সময়ে পুঁজিবাজারে উত্থান কিংবা পতনের পেছনে গুজব কিংবা যেকোনো নিউজ কাজ করেছে। দেখা গেছে, অনেক গুজবের কারণে বাজারের সূচকের পতন হয়েছে। আবার নীতিনির্ধারণী মহলের বিভিন্ন সিদ্ধান্তে অর্থাৎ নিউজের কারণে বাজারে সূচকের উত্থান হয়েছে। কিন্তু এই গুজব কিংবা নিউজ উভয় পুঁজিবাজারের স্বাভাবিক ধারাকে বাধাগ্রস্ত করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাই গুজব ও নিউজ সেনসিটিভ নির্ভর পুঁজিবাজারের পরিবর্তে ইনভেস্টমেন্ট পূর্ণ সচেতনমূলক বাজার গড়তে ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি সার্ভিস চালু করা দরকার বলে মনে করেন তারা।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিনিয়োগকারীদের সচেতনভাবে বিনিয়োগ করার সুযোগ বাড়ানোর জন্য ইনভেস্টমেন্ট অ্যাডভাইসরি সার্ভিস নামে একটি আইন প্রণয়নের উদ্যোগও নিয়েছিল। উদ্যোগটির অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডট কমকে বলেন, ‘এ আইনটি প্রণয়নের ব্যাপারটি কমিশনের বিবেচনার মধ্যে রয়েছে। তবে এখন পর্যন্ত কোনো কাঠামো দাঁড় করানো হয়নি। শিগগিরই এ ব্যাপারটি নিয়ে কমিশন কাজ শুরু করবে’।
তথ্যানুসন্ধানে জানা যায়,পুঁজিবাজারে বানিজ্যিক ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ের (এক্সপোজার লিমিট) বিষয়টি চলতি বছরের শুরু থেকেই আলোচনায় ছিল। বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা বাড়ানো হবে-সরকারের উর্ধতন মহল থেকে আশ্বাষে বাজারে বড় ধরনের উত্থান-পতনও হয়েছে। অবশেষে কেন্দ্রিয় ব্যাংক বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা না বাড়িয়ে বিশেষ কিছু সুবিধার মাধ্যেমে সীমার উপরে বিনিয়োগ করা ব্যাংকগুলোকে বিনিয়োগ সমন্বয়ের সুবিধা প্রদান করে। এরপর থেকেই পুঁজিবাজারের লেনদেন ও ইনডেক্স দুটোই স্বাভাবিক হতে শুরু করে। অথচ সময়সীমা শেষ হওয়ার শেষ মুহূর্তু পর্যন্ত মাত্র ১১টি ব্যাংকের বিনিয়োগ সীমার উপরে অবস্থান করছিল। যা সমন্বয়ের সময় বাজারে বড় ধরনের কোনো প্রভাব পড়ার আশঙ্কা ছিল না। গুজবপ্রধান বিনিয়োগের কারণে  বাজারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে কেন্দ্রিয় ব্যাংককে সমন্বয়ের বিষয়টিতে আলাদাভাবে ব্যাখ্যা প্রদান করতে হয়। অথচ এ সীমা বাড়ানো বা না বাড়ানোর ফলে পুঁজিবাজারে এর প্রভাব সম্পর্কে অধিকাংশ বিনিয়োগকারীই ওয়াকিবহাল নন।  ইনভেস্টমেন্ট অ্যাডভাইসরি সার্ভিসের মূল লক্ষ্য এসব অহেতুক শঙ্কা ও গুজব থেকে বিনিয়োগকারীদের বের করে এনে সঠিক তথ্য ভিত্তিক বিনিয়োগে উৎসাহি করা।
জানা গেছে, ২০১১ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঘোষিত প্রণোদনা প্যাকেজের মধ্যমেয়াদি পদক্ষেপের (৩ মাসে বাস্তবায়নযোগ্য) ১ ও ২ নং অনুচ্ছেদে বলা হয়েছে,গুজব নির্ভর ও নিউজ সেনসিটিভ শেয়ারবাজারের পরিবর্তে একটি পূর্ণ সচেতন মূলধন বাজার তৈরির লক্ষ্যে বিএসইসি ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি সার্ভিস উন্মুক্ত করার পদক্ষেপ নেবে। এতে প্রাতিষ্ঠানিক/অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সিকিউরিটিজ হাউজগুলো পেশাদার,দক্ষ এবং অভিজ্ঞ বিনিয়োগ ব্যবস্থাপক নিয়োগ দিতে বাধ্য হবে। এছাড়া ইনভেস্টর ,অ্যাকাডেমিসিয়ান্স ও পলিসি মেকারদের অ্যাকসেস টু ইনফরমেশন নিশ্চিত করার জন্যে বিএসইসি ইক্যুইটি রিসার্চ পাবলিকেশন্স উন্মুক্ত করবে। এ ধরণের উদ্যোগ নেয়া হলেও তার বাস্তবায়ন আজও হয়নি। এ ব্যাপারে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো.সাইফুর রহমান জানান,এ বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। প্রণোদনা প্যাকেজের অন্যান্য ইস্যুর সঙ্গে এটিও বাস্তবে রুপ নেবে। তবে কবে নাগাদ এই প্রক্রিয়া শেষ হবে তা বলা যাচ্ছে না।

এ ব্যাপারে ইউনাইটেড ফাইন্যান্সিয়াল ট্রেডিং কোম্পানির পরিচালক মো: কবির রেজা বলেন, পৃথিবীর এমন কোন স্টক এক্সচেঞ্জ নেই যেখানে গুজব নেই। তবে মনে রাখতে হবে গুজব গুজবই। যারা প্রকৃত বিনিয়োগকারী তারা কখনো গুজবে কান দেন না। নিজের মেধা খাটিয়ে ভালো পিই (প্রাইস আর্নি ) রেশিও দেখে বিনিয়োগ করা স্মার্ট বিনিয়োগকারীর লক্ষণ। যদিও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রায়ই ইনভেস্টটর অ্যাওয়ারনেস প্রোগাম করে থাকে। এক্ষেত্রে বিনিয়োগকারীদের প্রশিক্ষণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ্যের আরো আন্তরিক হওয়া দরকার। পাশাপাশি বিনিয়োগকারীদেরও নিয়মিত প্রশিক্ষণ নেয়া দরকার। এছাড়া সার্বিক দিক উন্নয়নের জন্য ইনভেস্টমেন্ট অ্যাডভাইজরি সার্ভিস চালু সময়ের দাবি বলে মনে করেন তিনি।

শেয়ারবাজারনিউজ/ম.সা/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.