আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মে ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

পুঁজিবাজার থেকে ১ হাজার কোটি টাকা সংগ্রহ করতে চায় আশুগঞ্জ পাওয়ার

governmentশেয়ারবাজার রিপোর্ট : দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) মাধ্যমে দ্রুততম সময়ে পুঁজিবাজার থেকে ১ হাজার কোটি টাকা সংগ্রহ করতে চায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) কিংবা বন্ড ইস্যুর মাধ্যমে এ অর্থ সংগ্রহ করা হবে। গতকাল রাজধানীর বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

গতকাল বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ-বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরীও উপস্থিতি ছিলেন।

সরকারের বিদ্যুৎ উৎপাদন প্রতিষ্ঠানটির জন্য দ্রুততম সময়ের মধ্যে ১ হাজার কোটি টাকা সংগ্রহের সিদ্ধান্ত চূড়ান্ত হয়। আইপিও, বন্ড কোন পদ্ধতিতে এ অর্থ সংগ্রহের প্রক্রিয়া দ্রুততর হবে, সে বিষয়ে প্রতিবেদন দিতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) এক মাসের সময় বেঁধে দেয়া হয়েছে।

গত বছর দেশের বৃহৎ অবকাঠামো প্রকল্প, বিশেষ করে বিদ্যুৎ খাতের উন্নয়নে দেশী-বিদেশী পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের পরিকল্পনা করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। সে সময় দাতা সংস্থা ও উন্নয়ন সহযোগীদের ওপর ঋণনির্ভরতা কমিয়ে শেয়ার ও বন্ড ইস্যুর মাধ্যমে বিদ্যুৎ খাতে নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের সিদ্ধান্ত হয়। এ প্রক্রিয়ায় আগামী ১০ বছরে মোট ৬ হাজার ২৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ১০টি বৃহৎ বিদ্যুৎকন্দ্র স্থাপন এবং ১৩টি সঞ্চালন ও বিতরণ লাইন প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। এরই অংশ হিসেবে প্রাথমিকভাবে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়া শুরু করতে চায় বিদ্যুৎ মন্ত্রণালয়।

গতকালের বৈঠকে আলোচনার মূল বিষয়বস্তু ছিল আশুগঞ্জ পাওয়ারের জন্য অর্থ সংগ্রহের প্রক্রিয়া। বৈঠক সূত্রে জানা যায়, আশুগঞ্জ পাওয়ারের মাধ্যমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় মোট ২৫ হাজার কোটি টাকা সংগ্রহ করতে চায়। তবে বর্তমান প্রেক্ষাপটে দেশের শেয়ারবাজার থেকে বিপুল পরিমাণের এ অর্থ সংগ্রহ কঠিন হওয়ায় প্রাথমিকভাবে ১ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এপিএসসিএলের জন্য অর্থ সংগ্রহের প্রক্রিয়া নিয়ে গতকাল ব্র্যাক-ইপিএল ও আইসিবি দুটি প্রতিবেদন উপস্থাপন করে।

সভায় ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বলেন, প্রাথমিকভাবে আমরা শেয়ারবাজার থেকে ১ হাজার কোটি টাকা উত্তোলন করতে চাই। যদিও এ কোম্পানির যে সম্পদ আছে, তা থেকে আরো অনেক বেশি অর্থ সংগ্রহ করা সম্ভব।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, মানুষের আয় বেড়েছে, তারা সঞ্চিত অর্থ বিনিয়োগ করতে চান। সরকারি প্রতিষ্ঠানে বিনিয়োগ করা নিরাপদ ও আয়বর্ধক। কোম্পানিগুলো নিজেরাই অর্থ সংগ্রহ করতে পারলে সরকারের ওপর চাপ কমে। তাছাড়া এপিএসসিএলের মতো সমৃদ্ধ ও মৌলভিত্তির কোম্পানি শেয়ারবাজারে এলে বিনিয়োগকারীদের আস্থাও বাড়বে। শেয়ারবাজার এবং এখান থেকে অর্থ সংগ্রহের বিষয়ে সচেতনতা বাড়াতে ব্যাপক কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন তিনি।

জানা গেছে, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড দেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী সরকারি কোম্পানি। কোম্পানিটি বিদ্যুৎ মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত পিডিবির অধীন পরিচালিত। এপিএসসিএল ২০০০ সালের ২৮ জুন কোম্পানি আইন, ১৯৯৪ অনুযায়ী নিবন্ধিত হয়। বর্তমানে কোম্পানিটি দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের ১৬ শতাংশের জোগান দেয়। নয়টি ইউনিটের মাধ্যমে মোট ১ হাজার ১২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা আছে তাদের। বর্তমানে উৎপাদন হচ্ছে ৯৮২ মেগাওয়াট বিদ্যুৎ।

গতকালের সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও এপিএসসিএলের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.