আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ মে ২০১৬, রবিবার |

kidarkar

বাড়ছে বিনিয়োগকারী: বাড়ছে না বিনিয়োগ

cdbl-boশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে বিও হিসাবের সংখ্যা বাড়ছে কিন্তু বিনিয়োগ বাড়ছে না। চলতি বছরের গত সাড়ে চার মাসে (জানুয়ারি থেকে ১৫, মে) বেনিফিসারি ওনার্স (বিও) হিসাব সংখ্যা বেড়েছে ৫৯ হাজার ৭৭৬টি। তবে এ সময় পুঁজিবাজারে লেনদেন বাড়েনি। বরং সূচকের পাশাপাশি লেনদেন আরও কমছে। সেন্ট্রাল ডিপজিটরি পার্টিসিপেন্ট লি: (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, রোববার ১৫ মে, ২০১৬ তারিখে সিডিবিএলে সচল বিও হিসাব সংখ্যা হয়েছে ৩২ লাখ ২২ হাজার ৮৯টি। যা ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত সময়ে ছিল ৩১ লাখ ৬২ হাজার ৩১৩টি।

এর মধ্যে পুরুষ বিনিয়োগকারীর বিও হিসাব রয়েছে ২৩ লাখ ৩৯ হাজার ৭৮৭টি এবং নারী বিনিয়োগকারীর বিও হিসাব রয়েছে ৮ লাখ ৭১ হাজার ৫৩২টি। আর বিভিন্ন কোম্পানির কাছে রয়েছে ১০ হাজার ৭৭০টি বিও হিসাব।

এ প্রসঙ্গে একাধিক শীর্ষ ব্রোকারেজ হাউজের প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে জানা যায়, আলোচিত সময়ে অধিকাংশ বিও হিসাব খোলা হয়েছে আইপিও ইস্যুতে।

প্রসঙ্গত, ৩০ জুন, ২০১৫ সমাপ্ত সময়ে বার্ষিক বিও হিসাব ফি পরিশোশ না করায় ৬১ হাজার ৫২১টি বিও হিসাব বন্ধ করা হয়েছে।

এ প্রসঙ্গে, সিডিবিএলের এক উর্ধ্বতন কর্মকর্তা জানায়, দুই ভাবে বিও হিসাব বন্ধ করা যায়। যেমন: বার্ষিক বিও হিসাব ফি পরিশোধ না করা হলে এবং গ্রাহক নিজে হিসাব বন্ধ করতে চাইলে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.