আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মে ২০১৬, বুধবার |

kidarkar

মিয়ানমারের ওপর থেকে অধিকাংশ নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

Myanmarশেয়ারবাজার ডেস্ক: মিয়ানমারের ওপর আরোপিত অধিকাংশ অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মিয়ানমারে কয়েক দশক ধরে চলা সামরিক শাসন অবসান ঘটিয়ে চলতি বছর প্রথমবারের মতো গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছে  ক্ষমতা হস্তান্তর করা হয়েছে। দেশটির গণতন্ত্রীপন্ত্রী অং সান সুচির দল এনএলডি সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে দেশটিতে সরকার গঠণ করেছে। এর আগে সামরিক জান্তা আধা সামরিক সরকারের কাছে  ক্ষমতা হস্তান্তর করায় ২০১১ সালে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো দেশটির ওপর থেকে অবরোধ সরিয়ে নিতে শুরু করে।

মঙ্গলবার বিবিসি জানিয়েছে, মিয়ানমারের ১০টি সরকারি ব্যাংক, কাঠ ও খনি শিল্পের ওপর থেকে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। সম্প্রতি দেশটিতে জেনারেল ইলেকট্রিক কোম্পানি ও কোকাকোলার মতো বৃহৎ মার্কিন প্রতিষ্ঠানগুলো তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড শুরু করেছে। তবে এখনো মিয়ানমারের ব্যবসায়ীদের একটি বড় অংশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বহাল রয়েছে। শতাধিক ব্যবসায়ীর ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞা বহাল থাকায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের সঙ্গে চুক্তি করতে পারছে না। প্রসঙ্গত, এখনো মিয়ানমারের অধিকাংশ ব্যবসা-বাণিজ্য সামরিক বাহিনীই নিয়ন্ত্রণ করছে।

মার্কিন কর্মকর্তারা জানিয়ছেন, মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে নিষেধাজ্ঞা অপসারনের এ পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে দেশটিতে যাতে গণতান্ত্রিক প্রক্রিয়া বহাল থাকে সেজন্য যুক্তরাষ্ট্র অব্যাহত চাপ দিয়ে যাচ্ছে। একইসঙ্গে সংখ্যালঘু মুসলমান রোহিঙ্গাদের ওপর নির্যাতনসহ দেশটিতে মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও ওবামা প্রশাসন উদ্বিগ্ন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সেন্টার ফর অ্যা নিউ আমেরিকান সিকিউরিটির কর্মকর্তা পিটার হারেল বলেন, ‘ আমি মনে করি এটা গুরত্বপূর্ণ পদক্ষেপ। তবে এটা কোনো উদ্যোগ বলে আমি মনে করি না।’

শেয়ারবাজারনিউজ/মা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.