লাফার্জের মূল্য সংবেদনশীল তথ্য ফাঁস!

lafajশেয়ারবাজার রিপোর্ট : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের ‘জেড’ ক্যাটাগরির কোম্পানি লাফার্জ সুরমা সিমেন্টের মূল্য সংবেদনশীল তথ্য ফাঁস হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার বিকাল ৩ টায় এ কোম্পানির পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠিত সভায় ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ডিভিডেন্ডের ঘোষণা দেবে। কিন্তু এ কোম্পানি কি পরিমাণ ডিভিডেন্ড দেবে বা মুনাফা কি পরিমাণ হবে সেটাই আগেই প্রকাশ করা হয়েছে বলে জনমনে রটেছে।

কোম্পানিটি ইতিমধ্যে অন্তবর্তীকালীন ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড প্রদান করেছে। বৃহস্পতিবারের বোর্ড সভায় কোম্পানিটি আরও ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দেবে। সর্বমোট কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেয়ার ঘোষণা দেবে। এছাড়া এ কোম্পানির মুনাফা তৃতীয় প্রান্তিক আর্থিক প্রতিবেদনের চেয়ে ১১ শতাংশ বৃদ্ধি পাবে এমন খবরও প্রচার করা হয়েছে।

জানা যায়, তৃতীয় প্রান্তিক (জানুয়ারি’১৪-সেপ্টেম্বর’১৪) আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২১০ কোটি ৮৫ লাখ ৩০ হাজার টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৮২ টাকা।

চূড়ান্ত প্রতিবেদনে যদি এর থেকে ১১ শতাংশ মুনাফা বৃদ্ধি পায় তাহলে কর পরিশোধের পর মুনাফা দাঁড়ায় ২৩৪ কোটি ৪ লাখ ৬৮ হাজার ৩০০ টাকা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) হবে ২.০২ টাকা।

এদিকে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের বিষয়ে লাফার্জ ‍সুরমা সিমেন্ট কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে কেউই কোনো সদুত্তর দিতে পারেনি।

এদিকে মূল্য সংবেদনশীল তথ্য কি সে সম্পর্কে বিএসইসির আইনে স্পষ্ট করে বলা রয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ২৫ ধারা (ঘ) এর বিধিমালা অনুযায়ী ‘মূল্য সংবেদনশীল তথ্য’ অর্থ এইরূপ তথ্য যাহা প্রকাশিত হইলে সংশ্লিষ্ট সিকিউরিটির বাজার মূল্য প্রভাবিত হইতে পারে এবং নিম্নবর্ণিত তথ্যাবলী এই সংজ্ঞার অন্তর্ভুক্ত হইবে, যথাঃ- (অ) কোম্পানির আর্থিক অবস্থা সম্পর্কিত প্রতিবেদন বা এতদসংক্রান্ত মৌলিক তথ্য;(আ) লভ্যাংশ সংক্রান্ত তথ্য; (ই) সিকিউরিটি হোল্ডারগণকে রাইট শেয়ার, বোনাস ইস্যু করা বা অনুরূপ সুবিধা প্রদানের সিদ্ধান্ত;(ঈ) কোম্পানির কোনো স্থায়ী সম্পত্তি ক্রয়-বিক্রয়ের সিদ্ধান্ত;(উ) কোম্পানির বিএমআরই বা নতুন ইউনিট স্থাপন সংক্রান্ত তথ্য; (ঊ) কোম্পানির কার্যাবলির ক্ষেত্রে মৌলিক পরিবর্তন (যেমন- উৎপাদিত সামগ্রী, পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন বা এতদসম্পর্কিত নীতিনির্ধারণ ইত্যাদি);(ঋ) কমিশন কর্তৃক সরকারি গেজেটে প্রজ্ঞাপন দ্বারা নির্ধারিত অন্য কোনো তথ্য।

শেয়ারবাজার/সা/অ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top