অবশেষে অর্থ সংগ্রহের দ্বার খুললো আর্থিক প্রতিষ্ঠানের

ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো এখন থেকে কমার্শিয়াল পেপার ইস্যু করে বাজার থেকে অর্থ সংগ্রহ করতে পারবে। তবে এ পদ্ধতিতে কোনো অবস্থায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মোট মূলধনের ৩০ শতাংশের বেশি অর্থ সংগ্রহ করা যাবে না।

গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি নীতিমালা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টরা জানান, এত দিন কিছু আর্থিক প্রতিষ্ঠান অননুমোদিতভাবে কমার্শিয়াল পেপার ইস্যু করে অর্থ সংগ্রহ করছিল। সুনির্দিষ্ট নীতিমালা না থাকায় একেক প্রতিষ্ঠান একেক উপায়ে এ পেপার ইস্যু করত। তবে এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালার বাইরে পেপার ইস্যু করলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে কেন্দ্রীয় ব্যাংক।

নীতিমালায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানগুলো কমার্শিয়াল পেপারের মাধ্যমে ৩০ দিন থেকে সর্বোচ্চ এক বছর মেয়াদের জন্য অর্থ সংগ্রহ করতে পারবে। এ পেপার ইস্যুর অন্তত ১০ দিন আগে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। সব প্রতিষ্ঠান এ উপায়ে অর্থ সংগ্রহ করতে পারবে না। শুধু যেসব এনবিএফআইর মূলধন বাংলাদেশ ব্যাংক নির্ধারিত হারে রয়েছে, খেলাপি ঋণ ৫ শতাংশের নিচে রয়েছে এবং রেটিং মান ভালো রয়েছে এমন প্রতিষ্ঠান এ জন্য আবেদন করতে পারবে।

এতে আরও বলা হয়েছে, ব্যাংক থেকে ঋণের তুলনায় কম সুদে তহবিল সংগ্রহের সুযোগ হিসেবে কমার্শিয়াল পেপার ইস্যুর সুযোগ তৈরি করা হলো। এর মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠানগুলো স্বল্প মেয়াদে সম্পদ ও দায় ব্যবস্থাপনা করতে পারবে। বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ফরমের আলোকে ইস্যু পেপারে অর্থের পরিমাণ, মেয়াদ শেষের তারিখসহ বিভিন্ন বিষয় সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top