আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ মে ২০১৬, মঙ্গলবার |

kidarkar

ডিভিডেন্ড ব্রোকারেজে পাঠানোর নির্দেশনা স্থগিত করেছে উচ্চআদালত

high courtশেয়ারবাজার রিপোর্ট : মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের প্রাপ্য ডিভিডেন্ড সরাসরি তাদের কাছে না পাঠিয়ে সংশ্লিষ্ট ব্রোকারেজ হাউজে পাঠানো সংক্রান্ত বিএসইসির নির্দেশনা স্থগিত করেছে উচ্চ আদালত। ফয়সাল আহমেদ পাটোয়ারী নামের একজন বিনিয়োগকারীর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এ আদেশ দিয়েছেন আদালত। রিটের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিএসইসির নির্দেশনাটির কার্যক্রম স্থগিত থাকবে। আদালতসূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ৯ জুন আলোচিত নির্দেশনাটি জারি করেছিল। নির্দেশনাটি স্থগিত হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের ডিভিডেন্ড সরাসরি শেয়ারহোল্ডার ও ইউনিটধারীর কাছে পাঠাতে হবে। এটি ইএফটিএনের (Electronic Fund Transfer) মাধ্যমে তাদের বিও হিসাবে উল্লেখ করা ব্যাংক হিসাবে জমা করা যাবে অথবা ডিভিডেন্ড ওয়ারেন্ট নামের বিশেষ চেকের মাধ্যমেও পরিশোধ করা যাবে।

গত মাসে বিএসইসির ওই নির্দেশনার বিরুদ্ধে রিট আবেদন করেন ফয়সাল আহমেদ পাটোয়ারী নামের একজন বিনিয়োগকারী। এ রিটে অর্থমন্ত্রণালয়, বিএসইসি, ইবিএল সিকিউরিটিজ লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ, সোস্যাল ইসলামি ব্যাংক লিমিটেড ও নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে বিবাদী করা  হয়।

রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ১১ মে বিচারপতি নাঈমা হোসেন এবং বিচারপতি রাজেক-আল-জলিলের আদালত বিএসইসির আলোচিত নির্দেশনাটি স্থগিত ঘোষণা করে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, আদালত এ বিষয়ে একটি নির্দেশনা দিয়েছে। কিন্তু আমরা এখন পর্যন্ত কোনো কাগজ-পত্র পাইনি।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.