আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ জুন ২০১৬, সোমবার |

kidarkar

১০ খাতে ব্যাপক দরপতন

Dse-logo-2-704975শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (সোমবার, ৬ জুন) লেনদেনের সাড়ে তিন ঘন্টায় তথা দুপুর ২টার দিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০ খাতের কোম্পানিগুলোতে ব্যাপক দরপতন লক্ষ করা গেছে। বাজেটকে কেন্দ্র করে সাধারণ বিনিয়োগকারীরা ভাল কিছুর আশা করেছিল এবং তার আগে সূচক উর্ধ্বমূখীও ছিল। কিন্তু বাজার উন্নয়নে বাজেটে কাঙ্খিত সুবিধা না পেয়ে বিনিয়োগকারীরা আস্থা হারিয়ে ফেলছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

পরিমানে বেশি দরপতনে থাকা খাত গুলো হল: ব্যাংক, সিমেন্ট, প্রকৌশল, আর্থিক প্রতিষ্ঠান, খাদ্য ও আনুষাঙ্গিক, বিদ্যুৎ ও জ্বালানী, বীমা, তথ্য প্রযুক্তি, বিবিধ এবং বস্ত্র।

সোমবার এসব খাতের মধ্যে ব্যাংক খাতের ৩০টি কোম্পানির মধ্যে দর কমেছে ১২টির, বেড়েছে ৭টির এবং অপরিবর্তীত ১১টি শেয়ারদর। এর পাশাপাশি সিমেন্ট খাতে ৭টির মধ্যে কমেছে ৬টির, বেড়েছে ১টির। প্রকৌশল খাতের ৩২টি কোম্পানির মধ্যে দর কমেছে ২৭টির, বেড়েছে ৩টির এবং অপরিবর্তীত ১টির এবং আরো ১টি শেয়ার লেনদেন হয়নি।

আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দর কমেছে ১১টির, বেড়েছে ৭টি, অপরিবর্তীত ৩টি এবং লেনদেন না হওয়ার সংখ্যা ২টি। খাদ্য ও আনুষাঙ্গিক খাতের ১৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ১১টির, বেড়েছে ৩টির, অপরিবর্তীত ৩টি এবং ১টির লেনদেন হয়নি। বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১৯টি কোম্পানির মধ্যে দর কমেছে ১৪টির, বেড়েছে ৩টির এবং অপরিবর্তীত রয়েছে ২টি।

বীমা থাতের কোম্পানি সংখ্যা ৪৭টি এর মধ্যে দর কমেছে ২৪টির, বেড়েছে ১৩টির, অপরিবর্তীত ৭টি এবং লেনদেন হয়নি ৩টি শেয়ার। তথ্য প্রযুক্তি খাতের ৭টি কোম্পনির মধ্যে কমেছে ৫টির, বেড়েছে ১টি এবং অপরিবর্তীত রয়েছে ১টির শেয়ার দর।

বিবিধ খাতের ১২টি কোম্পনির মধ্যে দর কমেছে ১১টির, অপরিবর্তীত রয়েছে ১টি এবং কোন শেয়ারের দর বাড়েনি। বস্ত্র খাতের ৪৪টি কোম্পনির মধ্যে দর কমেছে ২৬টির, বেড়েছে ১২টির, অপরিবর্তীত ৫টি এবং লেনদেন হয়নি ১টি কোম্পনির শেয়ার।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.