জেডের কাছে পরাজিত মৌলভিত্তি

z-catagory.শেয়ারবাজার ডেস্ক: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সার্বিক বাজার মূলধনের পরিমাণ কমলেও বেড়েছে ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন। দুর্বল মৌলভিত্তি ও ঝুঁকিপূর্ণ কোম্পানির শেয়ার হিসেবে ‘জেড’ ক্যাটাগরিকে বিবেচনা করা হয়। যেখানে ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানির শেয়ারের লেনদেন কমছে সেখানে ঝুঁকিপূর্ণ শেয়ারের লেনদেন বৃদ্ধি পাওয়াকে অস্বাভাবিক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা। পুঁজিবাজারে তালিকাভুক্ত দুর্বল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি অর্থাৎ ‘জেড’ ক্যাটাগরির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে। তাই গত সপ্তহে অন্যান্য ক্যাটাগরির লেনদেন কমলেও ‘জেড’ ক্যাটাগরির লেনদেন তার আগের সপ্তাহের তুলনায় ১.০৩ গুন বা ২.৯৭ শতাংশ বেড়েছে। এক্ষেত্রে টার্নওভার বেড়েছে ২ কোটি ১১ লাখ ২২ হাজার টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে এসেছে।

সূত্র মতে, গত সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির লেনদেনের পরিমান দাঁরিয়েছে ৭৩ কোটি ২৭ লাখ ৭৭ হাজারে। তার আগের সপ্তাহে ছিল ৭১ কোটি ১৬ লাখ ৫৫ হাজার টাকা।

এদিকে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) যে পরিমান লেনদেন হয়েছে তার ৫.৪৫ শতাংশ অবদান রেখেছে ‘জেড’ ক্যাটাগরি।

উল্লেখ্য, ‘জেড’ ক্যাটাগরিতে বর্তমানে ৩৪ টি কোম্পানি রয়েছে। এর মধ্যে লাফার্জ সুরমা সিমেন্ট, তাল্লু স্পিনিং, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স, আজিজ পাইপ, ফাইন ফুডস, মেঘনা কনডেন্সড মিল্ক এবং সমতা লেদার কমপ্লেক্স লিমিটেড গত সপ্তাহে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ।

 

শেয়ারবাজার/মু

আপনার মন্তব্য

Top