আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ জুন ২০১৬, মঙ্গলবার |

kidarkar

সহযোগী প্রতিষ্ঠানে শেয়ার ট্রান্সফার করবে সিটি ব্যাংক: এক্সপোজার সমন্বয়ে ৩৬০ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন

city_bankশেয়ারবাজার রিপোর্ট: সিটি ব্যাংক লিমিটেডের কাছে থাকা আইডিএলসি লি: এর সব শেয়ার ব্যাংকটির সহযোগী প্রতিষ্ঠান সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স এবং সিটি ব্রোকারেজ লিমিটেডের কাছে ট্রান্সফার করবে। এছাড়া এক্সপোজার লিমিট সমন্বয়ের জন্য সহযোগী প্রতিষ্ঠানে আরও ৩৬০ কোটি টাকা মূলধনী বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সিটি ব্যাংকের পর্ষদ।

সিটি ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ পুঁজিবাজারে এক্সপোজার লিমিট সমন্বয়ের জন্য সহযোগী প্রতিষ্ঠানের পরিশোধীত মূলধন বাড়াবে। আর এর জন্য দুই সহযোগী প্রতিষ্ঠানে আরও ৩৬০ কোটি টাকা বিনিয়োগ করা হবে।

ব্যাংকটি জানায়, সিটি ব্রোকারেজকে দেয়া ব্যাংকটির ১০০ কোটি টাকা ঋণ মূলধনে পরিবর্তন করার অনুমোদন দিয়েছে পরিচালনা পর্ষদ। এর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমোদনের আবেদন করা হয়েছে। এছাড়া এক্সপোজার সমন্বয়ের জন্য ব্যাংকটিকে আরও ২৬০ কোটি টাকা সহযোগী প্রতিষ্ঠানের মূলধনে বিনিয়োগ করতে হবে। আর এ বিনিয়োগের সিদ্ধান্তও নিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ।

সিটি ব্রোকারেজের ১০০ কোটি টাকা সহ মোট ৩৬০ কোটি টাকার মধ্যে ১৮০ কোটি টাকা সিটি ব্রোকারেজের পরিশোধিত মূলধনে এবং বাকী ১৮০ কোটি টাকা সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সের পরিশোধিত মূলধনে বিনিয়োগ করা হবে। আর এ বিষয়ে অনুমোদনের জন্য ব্যাংকটি বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি’র কাছে আবেদন করেছে।

এদিকে, সিটি ব্যাংকের কাছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিএলসি’র ৩ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৮৩১টি শেয়ার রয়েছে। এর মধ্যে ২ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার ৩৫২টি শেয়ার সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্স লিমিটেডের কাছে এবং এক কোটি ৮ লাখ ৩১ হাজার ৪৭৯টি শেয়ার সিটি ব্রোকারেজ লিমিটেডের কাছে বর্তমান বাজার দরে ট্রান্সফার করার সিদ্ধান্ত নিয়েছে সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ। আর এ শেয়ার ট্রান্সফারের অনুমোদন নেয়ার জন্য ব্যাংকটি বাংলাদেশ ব্যাংক, বিএসইসি এবং অন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছে। প্রতিষ্ঠানটি বলছে, সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে সহযোগী প্রতিষ্ঠানে শেয়ার ট্রান্সফার সম্পন্ন করা হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.