আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ জুন ২০১৬, বুধবার |

kidarkar

শেয়ারবাজারে বিনিয়োগ গেম শেখাবে স্মার্টফোন

share gamesশেয়ারবাজার ডেস্ক: শেয়ারবাজারে বিনিয়োগ নিয়ে অনেকের কাছেই শুনেছেন, কিন্তু নিজে জানেন না শেয়ারবাজার আসলে কীভাবে কাজ করে? বিনিয়োগের ইচ্ছা আছে কিন্তু ঠিকভাবে না জানার কারণে সাহস পাচ্ছেন না। এমন অনেকের জন্য এখন সমাধান হতে পারে তাদের হাতে থাকা স্মার্টফোন।

ভারতের কোচি-তে অবস্থিত হেজ স্কুল অব অ্যাপ্লাইড ইকোনমিকসের সহযোগিতায় গেম নির্মাতা প্রতিষ্ঠান সি শার্ক একটি অ্যাপ বানিয়েছে। ‘তরো ই অরসো’ নামের এ অ্যাপটি প্রকাশ করেছে সেখানকার ‘শীর্ষস্থানীয়’ একটি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান হেজ ইকুইটিজ, জানিয়েছে আইএএনএস।

অ্যাপটির নামকরণ হয়েছে ইতালীয় ভাষায়, যার মানে দাঁড়ায় বাঘ ও ভাল্লুক। হেজ ইকুইটিজের ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স কে. বাবু জানান, তরুণরা যেহেতু গেমের মাধ্যমে সহজে শিখতে পারে, সেহেতু শেয়ারব্যবসা শেখাতে অ্যাপ এবং গেম সর্বোত্তম পন্থা।

তিনি বলেন, অ্যান্ড্রয়েডভিত্তিক এ গেমটি সিঙ্গেল প্লেয়ার গেম হিসেবে বের করা হয়েছে। এর তিনটি লেভেল আছে- বিগিনার, অ্যামেচার আর প্রফেশনাল। বিগিনার লেভেলে আছে ১০টি রাউন্ড, আর অ্যামেচার ও প্রফেশনাল লেভেলে আছে যথাক্রমে ২০ ও ৪০টি রাউন্ড।

গেমের শুরুতে খেলোয়াড়কে ভার্চুয়াল মুদ্রায় পাঁচ হাজার রুপি দেয়া হবে, যা ১০টি খাতের যে কোনো একটিতে বিনিয়োগের জন্য ব্যবহার করা যাবে। এই ১০টি খাত হচ্ছে : তেল ও গ্যাস, টেলিকম, এফএমসিজি বা নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্য, অটোমোবাইল, রিয়ালিটি, ফার্মা, পাওয়ার, আইটি, মেটাল আর ব্যাংকিং। এই খাতগুলোকে ঘূর্ণয়মান একটি চাকার মাধ্যমে চিহ্নিত করা আছে। চাকা ঘুরবে আর ‘চান্স কার্ড’ দেখানো হবে। এটি এমন একটি প্রভাব ইঙ্গিত করবে, যা যে কোনো খাতে ইতিবাচক বা নেতিবাচক হতে পারে।

উদাহরণস্বরূপ, কোনো চান্স কার্ডে যদি ‘কম বৃষ্টি’ দেখানো হয়, এর মানে হচ্ছে এর ফলে এফএমসিজি খাতে বিনিয়োগকারী শত পয়েন্ট হারাতে পারেন। প্রতিটি চান্স কার্ড যাওয়ার পর স্কোর দেখানো হবে আর প্রতি লেভেল শেষে একটি ম্যাক্রো কার্ড দেখানো হবে। ম্যাক্রো কার্ডে একসঙ্গে ১০টি খাত আর মিউচুয়াল ফান্ডে কী প্রভাব পড়েছে তা দেখানো হবে। পোর্টফোলিও আর স্কোর বিশ্লেষণের মাধ্যমে গেমটিতে খেলোয়াড় তার সিদ্ধান্ত নেয়ার সুযোগ পাবেন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.