সার্ভিস ইনোভেশন ফান্ডের আওতায় ১৫টি উদ্ভাবনী প্রকল্প

service innovation fundশেয়ারবাজার রিপোর্ট: প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফর্মেশন প্রকল্পের আওতায় সার্ভিস ইনোভেশন ফান্ডের আওতায় ১৫টি প্রকল্পের অভিষেক হয়েছে। এটুআই প্রোগ্রামের মাধ্যমে পরিচালিত এই ফান্ডে অর্থায়ন করছে বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইড।

জনগণের দোরগোড়ায় সরকারি সেবাসমূহ সহজে পৌছে দিতে এবং এসব সেবার মান উন্নয়নের লক্ষ্যে সরকারি, বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের উদ্ভাবনী প্রচেষ্টায় আর্থিক সহায়তা প্রদানের জন্য চালু হয় ‘সার্ভিস ইনোভেশন ফান’ নামের এ প্রকল্প।

৭ জুন প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হল রুমে এটুআই আয়োজিত ‘সার্ভিস ইনোভেশন ফান্ড’র ৭ম পর্বের নির্বাচিত প্রকল্পসমূহের ওরিয়েন্টেশন এবং চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) মোঃ মোস্তাফিজুর রহমান এবারের ১৫টি অনুমোদিত প্রকল্পের আবেদনকারী, বাস্তবায়নকারী কর্তৃপক্ষ, প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরের চিফ ইনোভেশন অফিসার এবং ইনোভেশন অফিসারগণদের স্বাগত জানান।এসময় তিনি আগামি এক বছর ধরে প্রকল্প বাস্তবায়নকালে উদ্ভাবকদের করণীয় বিষয়গুলো আলোকপাত করেন এবং উপস্থিত প্রধান উদ্ভাবন কর্মকর্তা ও উদ্ভাবন কর্মকর্তাদেরকে প্রকল্পসমূহ বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সার্বিক সহায়তা নিশ্চিতের অনুরোধ করেন।

উল্লেখ্য, ‘সার্ভিস ইনোভেশন ফান্ডে’ একটি প্রতিযোগিতামূলক প্রক্রিয়ার মাধ্যমে এ যাবত ৭টি রাউন্ডে মোট ১০৩টি প্রকল্প পুরষ্কৃত হয়েছে। যেগুলো এসেছে বিভিন্ন সরকারি দপ্তর, বেসরকারি প্রতিষ্ঠান, এনজিও সংস্থা, শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান এবং ব্যক্তি পর্যায় থেকে। ইতোমধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ সেক্টরে ‘শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ভূমি, জনগণের জন্যে সরকারি সেবা, সরকার থেকে ব্যবসায়ীদের জন্যে সেবা, প্রতিবন্ধীদের সহায়ক সেবা, এবং জীবনমান উন্নয়নে’ প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে।

ক্ষুদ্র, মাঝারি থেকে শুরু করে যে কোনো উদ্যোগের উদ্যোক্তারা www.ideabank.eservice.gov.bd ওয়েবসাইটে গিয়ে একটি সহজ ফরম পূরণ করে আবেদন করতে পারবেন। জমাকৃত প্রকল্প আবেদনগুলো একটি প্রতিযোগিতামূলক উপায়ে যাচাই-বাছাই এবং কারিগরি বিশেষজ্ঞদের সামনে উপস্থাপন করা হয়। এরপর অনুমোদনের জন্যে পাঠানো হয় সার্ভিস ইনোভেশন ফান্ডের নির্বাহী কমিটির কাছে।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মন্তব্য

Top