আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ জুন ২০১৬, শনিবার |



kidarkar

মধুই মধুময়‚ কিন্তু খাঁটি মধু চিনবেন কী করে? জেনে নিন…

honeyশেয়ারবাজার ডেস্ক: মধুর অসংখ্য গুণাগুণ আছে। শুধু শরীরের জন্য নয় বিভিন্ন ফেসিয়াল প্যাক বা চুলের জন্যও মধু খুব দরকারী। কিন্তু বাজারে বহু ব্র্যান্ডের মধু পাওয়া যায়। এত ব্রান্ডের মধ্যে খাঁটি মধু এবং নকল মধুর মধ্যে তফাৎ করবেন কী করে? আজকে রইলো খাঁটি মধু চেনার কিছু সহজ উপায়।

টেস্ট ১ : দ্য ক্রিস্টালাইজেশন টেস্ট : মৌমাছিরা মধু তৈরি করার সময় তাতে এক বিশেষ ধরণের এনজাইম মিশিয়ে দেয়। এই এনজাইমের ফলে মধু গাঢ় এবং একই সঙ্গে স্বচ্ছ হয়। মধু কেনার সময় যদি দেখেন মধুর বোতলের তলায় মোটা গাঢ় প্রলেপ পড়েছে তাহলে বুঝবেন তা খাঁটি মধু। নকল মধুতে এমনটা কখনো হবে না।

টেস্ট ২ : দ্য ওয়াটার টেস্ট : মধুর বিভিন্ন প্রপার্টির মধ্যে অন্যতম হলো‚ মধু সহজে কখনো জলের সঙ্গে মেশে না। তাই যখন এক গ্লাস জলে ( গরম জল হোক বা ঠান্ডা জল ) এক চামচ মধু ঢালবেন সঙ্গে সঙ্গে তা গ্লাসের তলায় গিয়ে জমা হবে। বেশ কয়েকবার ভালো করে চামচ দিয়ে নাড়ার পর তবেই মধু জলের সঙ্গে মিশবে।

নকল মধুর ক্ষেত্রে কিন্তু খুব সহজেই মধু জলের সঙ্গে মিশে যাবে।

টেস্ট ৩ : দ্য পেপার টেস্ট : এক টুকরো পরিষ্কার কাগজ নিন। এতে এবার কিছুটা মধু লাগান। আসলে মধুতে জলের পরিমাণ প্রায় থাকেই না। তাই সঙ্গে সঙ্গে কাগজ ভিজবে না। অন্যদিকে যদি নকল মধু হয় তাহলে সহজেই কাগজ ভিজে যাবে।

টেস্ত ৪ : দ্য ফিঙ্গার টেস্ট : আঙুলে খানিকটা মধু লাগান। একটু পরে দেখবেন খানিকটা মধু আপনার স্কিন অ্যাবজর্ব করে নিয়েছে। এই বার দুই আঙুলে মধু ঘষে দেখুন। যদি চিট চিট করে তবে বুঝতে হবে তা নকল মধু। অন্যদিকে যদি চিট চিট না করে তাহলে বুঝবেন তা খাঁটি মধু। নকল মধুতে বেশিরভাগ সময় চিনি মেশানো থাকে তার ফলে চটচটে হয়ে যায়।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.