১০টি জাহাজ কিনবে বিএসসি

bscশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিবিধ খাতের রাষ্ট্রায়ত্ত্ব বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ১০টি মালবাহী জাহাজ কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে আবেদন করেছে। আর এ ১০টি জাহাজ কিনতে বিএসসি’র ৩৭০ মিলিয় ডলার খরচ হবে বলে জানিয়েছে বিএসসি সূত্র।

সূত্র জানায়, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) জন্য তেল এবং রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য আমদানীকৃত কয়লা বহন করতে ১০টি জাহাজ কেনার প্রস্তাব করা হয়েছে। এর জন্য সরকারের কাছে ৩৭০ মিলিয়ন ডলার বরাদ্দ চাওয়া হয়েছে।

সূত্র আরও জানায়, চারটি নতুন ওয়েল ট্যাঙ্কার কেনার প্রস্তাব করা হয়েছে। এদের প্রত্যেকের ধারন ক্ষমতা ন্যুনতম ৮০ হাজার ডেডরয়েট টনেজ। আর এ চারটি ওয়েল ট্যাঙ্কার কিনতে খরচ পড়বে ১৮৫ মিলিয়ন ডলার। এদিকে ওয়েল ট্যাঙ্কারের পাশাপাশি ৬টি মাদার বাল্ক ক্যারিয়ার কেনার প্রস্তাব করা হয়েছে। আর এ ৬টি ক্যারিয়ার কিনতেও খরচ পড়বে ১৮৫ মিলিয়ন ডলার।

বিএসসি সূত্র আরও জানায়, তিনটি করে বাল্ক ক্যারিয়ার এবং ওয়েল ট্যাঙ্কার কিনতে প্রয়োজনীয় ১৮৪.৫০ মিলিয়ন ডলার পাওয়া যাবে চীনা ফান্ড থেকে। এ বিষয়ে সম্প্রতি চাইনিজ এক্সিম ব্যাংকের সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তিও হয়েছে।

এ প্রসঙ্গে বিএসসি’র এক উর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, সম্প্রতি প্রিলিমিনারি ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজালের (পিডিপিপি) আওতায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ে ১০টি জাহাজ কেনার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে আবেদন করা হয়েছে। প্রস্তাবটি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা কমিশনে চূড়ান্ত অনুমোদনের জন্য যাবে।

এদিকে বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক এইচআর ভুঁইয়া এ বিষয়ে শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, তেল এবং কয়লা আমদানির জন্য আমাদের আরও ১০টি জাহাজ জরুরি ভিত্তিতে কেনা প্রয়োজন। তাই প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেতে আমরা মন্ত্রণালয়ে আবেদন করেছি।

তিনি আরও বলেন, রামপাল বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রয়োজনীয় কয়লা বহনে বিএসসি’র সাথে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি প্রাইভেট লি: এর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

উল্লেখ্য, বিএসসি’র কাছে বর্তমানে বিভিন্ন ধরনের পাঁচটি জাহাজ রয়েছে। এসব জাহাজের বহন ক্ষমতা প্রায় ০.০৭৬ মিলিয়ন টন। এর মধ্যে একটি কনটেইনার ভ্যাসেল, দুটি মাল্টিপারপাস কার্গো ভ্যাসেলস এবং দুটি লাইটারেজ ট্যাঙ্কার্স।

শেয়ারবাজারনিউজ/আ/ম.সা

আপনার মন্তব্য

Top