ব্রেক্সিট নিয়ে দুশ্চিন্তায় এশিয়া ‌

jakia..euশেয়ারবাজার ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া বিশ্ব অর্থনীতির স্থিতিশীলতায় বিরূপ প্রভাব ফেলবে বলে আশঙ্কা করছে চীনসহ এশিয়ার শক্তিশালী অর্থনীতির দেশগুলোর।

ব্রিটেনের ইইউ ছাড়ার পর কয়েক বছরের মধ্যে তা বিপর্যয়ের কারণ হতে পারে বলে মনে করছেন চীনের অর্থমন্ত্রী লু জিবাই। তিনি বলেন, ব্রেক্সিটের ফলাফল এখনই পরিষ্কার নয়, তবে বছর-খানেকের মধ্যে সেটি স্পষ্ট বোঝা যাবে। আগামী পাঁচ থেকে দশ বছরের মধ্যে বিপর্যয়ও দেখা দিতে পারে।তিনি গত শুক্রবার বিশ্ব মুদ্রাবাজারে এর প্রভাব উল্লেখ করেন এবং মন্দাভাব দ্রুত কেটে ওঠার আশা করেন।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি কমিটির সদস্য হুয়াং ইয়াইপিং বলেন, ব্রেক্সিট বিশ্বায়ন প্রক্রিয়াকে ওলট-পালট করে দিতে পারে। চীনের জন্য তা খুবই খারাপ হবে।গত বছর ব্রিটেনে সরাসরি বিদেশী বিনিয়োগে চীনের অবদান ছিল ৩ দশমিক ৩ বিলিয়ন ডলার। গত বছর অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিং পিং ব্রিটেন সফরে যান। এসময় দুদেশের মধ্যে ৪০ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়।

ব্রেক্সিটের ফলে বিশ্ব অর্থনীতিতে অনিশ্চয়তার বিষয় নিয়ে দক্ষিণ কোরিয়ার একজন কর্মকর্তাও আশঙ্কা প্রকাশ করেছেন। এ নিয়ে জাপানের ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় এক নেতা বলেন, যেকোনো পরিস্থিতি মোকাবেলায় টোকিও প্রস্তুত। এমন পরিস্থিতির মধ্যেই সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি লন্ডন সফরে যাচ্ছেন।

এদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণার পর বিরোধী লেবার দলেও শুরু হয়েছে ভাঙ্গনের। লেবার নেতা জেরোমি করবিন বলেন, তিনি নেতৃত্ব ধরে রাখার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। নতুন নেতৃত্বের প্রয়োজনে যদি আবারো নির্বাচন হয়, সেখানে তিনি লড়বেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার ছায়া মন্ত্রিসভা পুন:গঠিত করবেন বলে জানিয়েছেন করবিন। এরইমধ্যে তার ১১জন ছায়ামন্ত্রী পদত্যাগ করেছেন।

শেয়ারবাজানিউজ/মা

আপনার মন্তব্য

Top