আজ: শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ইং, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ জুন ২০১৬, বুধবার |

kidarkar

পরিচালকদের মন রাখলেও বিনিয়োগকারীদের কথা রাখেনি বিএসইসি

BSECশেয়ারবাজার রিপোর্ট : শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল) সাবসিডিয়ারি প্রতিষ্ঠান পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেডের পরিচালকদের জরিমানা কমিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানির আবেদনের পরিপ্রেক্ষিতে সম্প্রতি কমিশনের নিয়মিত সভায় পেট্রোমেক্স পরিচালকদের জরিমানা অর্ধেকে নামিয়ে আনার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু বিনিয়োগকারীদের এসপিসিএলের শেয়ারে মার্জিন সুবিধা চালু করার দাবী থাকলেও বিএসইসি এখনও এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়নি।

কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

সিকিউরিটিজ আইন ভঙ্গের দায়ে গত বছর পেট্রোমেক্স রিফাইনারির ছয় পরিচালক ফিরোজ আলম, ফরিদুল আলম, রেজাকুল হায়দার, আনিস সালাউদ্দিন আহমেদ, একেএম বদিউল আলম ও মো. সামসুজ্জামানকে ১০ লাখ টাকা করে মোট ৬০ লাখ টাকা জরিমানা করে বিএসইসি। পরবর্তীতে জরিমানা পুনর্বিবেচনার আবেদন করা হলে কমিশন সম্প্রতি জনপ্রতি জরিমানা ৫ লাখ টাকায় নামিয়ে আনে।

এর আগে আর্থিক প্রতিবেদনে অসত্য তথ্য সরবরাহ করার দায়ে এসপিসিএলের সব পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালককে মোট ৪৫ লাখ টাকা জরিমানা করে পরবর্তী সময়ে তা কমিয়ে আনে কমিশন।

এদিকে কোম্পানির পরিচালকদের প্রতি সহানুভূতি দেখালেও দেড় বছরেরও বেশি সময় ধরে এসপিসিএলের শেয়ারকে মার্জিন ঋণ সুবিধার বাইরে রাখার নির্দেশনা বহাল রেখেছে কমিশন। শেয়ার দরে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা রুখতে ২০১৪ সালের ১৮ নভেম্বর এসপিসিএলের শেয়ারে ঋণসুবিধা বাতিল করে বিএসইসি। একই সঙ্গে স্বাভাবিক বাজারের পরিবর্তে নগদ টাকায় কেনাবেচার (স্পট মার্কেটে) বাধ্যবাধকতা আরোপ করা হয়। পরবর্তীতে গত বছরের ১৪ জুলাই স্পট থেকে স্বাভাবিক লেনদেনে ফিরে এলেও মার্জিন সুবিধা পুনর্বহাল করা হয়নি। এছাড়া প্রতিদিনের লেনদেন শেষে এসপিসিএলের শেয়ার লেনদেন-সংক্রান্ত তথ্য স্টক এক্সচেঞ্জে দাখিলে ব্রোকারেজ হাউজগুলোর প্রতি যে নির্দেশনা ছিল, তা প্রত্যাহার করে নেয়া হয়।

প্রসঙ্গত, এসপিসিএলের শেয়ারে কারসাজির দায়ে গত বছর আট প্রতিষ্ঠান ও সাত ব্যক্তিকে প্রায় ৫ কোটি টাকা জরিমানা করে বিএসইসি। এর বাইরে এসপিসিএলের উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার ক্রয় ও তা সংরক্ষণের মাধ্যমে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে শেয়ার দর বাড়ানোয় তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানের বিরুদ্ধে স্পেশাল ট্রাইব্যুনালে মামলা দায়েরের সিদ্ধান্ত নেয় কমিশন। তবে কারসাজির দায়ে অভিযুক্ত প্রাইম ইসলামী সিকিউরিটিজের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ইয়াজদানীকে মামলার পরিবর্তে বড় অঙ্কের জরিমানার সিদ্ধান্ত নেয় কমিশন। তবে একই শেয়ারে কারসাজির দায়ে অভিযুক্ত ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারী গোলাম মোস্তফা, নাসিমা আক্তার লতা এবং গোলাম মোস্তফার মালিকানাধীন প্রতিষ্ঠান স্টার শেয়ারবাজার লিমিটেডের বিরুদ্ধে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেয়নি কমিশন।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.