ডিএসই’র নতুন এমডি’র যোগদান

Majedur Rahmanশেয়ারবাজার রিপোর্ট: কাজে যোগদান করেছেন দেশের প্রধাণ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। কে.এ.এম. মাজেদুর রহমান নামে এই নতুন এমডি আজ (সোমবার, ১২ জুলাই) আনুষ্ঠানিক ভাবে যোগদান করেন।

এর আগে ১৯ জুন ডিএসই’র ৮২৯তম বোর্ড সভায় পরিচালনা পর্ষদ তাঁকে ডিএসই ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মনোনিত করে। ডিএসই বোর্ড অ্যান্ড এ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশন্স ২০১৩ অনুযায়ী ২৭ জুন ২০১৬ তারিখে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠায়। ৩০ জুন ২০১৬ তারিখে কমিশন তার নিয়োগের অনুমোদন প্রদান করেন।

ডিএসইতে যোগদানের আগে মাজেদুর রহমান আমেরিকা ভিত্তিক ই-কারেন্সি মিন্ট ইনকর্পোরেশন এর কনসালটেন্ট হিসাবে কর্মরত ছিলেন। ব্যাংকিং খাতে তিনি সর্বশেষ প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসাবে দায়িত্ব পালন করেন।

তার আগে তিনি কান্ট্রি হেড ব্যাংক আল-ফালাহ লিমিটেড, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবি ব্যাংক লিমিটেড উপ-ব্যবস্থাপনা পরিচালক আইপিডিসি বাংলাদেশ লিমিটেড, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট ঢাকা ব্যাংক লিঃ, হেড অব অপারেশন এন্ড এইচ আর এবং হেড অব রিটেইল ব্যাংকিং, স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক-এ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

মাজেদুর রহমান ১৯৮১ সালের আগস্ট মাসে এএনজেড গ্রিন্ডলেস ব্যাংক লিমিটেডে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসাবে ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। পরবতী সময়ে তিনি একই ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার, ম্যানেজার-পার্সনাল ব্যাংকিং, ফরেন ট্রেড, এরিয়া অপারেশন ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি এএনজেড গ্রিন্ডলেস ব্যাংক লিমিটেডের মিডিল ইস্ট এবং আফ্রিকা অঞ্চলের গ্রুপ ইন্টারনাল অডিটর ও গালফ ইন্টারনাল অডিটর, সিনিয়র বিজনেস এনালিস্ট এবং ম্যানেজার বিজনেস প্রসেস রি ইঞ্জিনিয়ারিং পদে দায়িত্ব পালন করেন। জনাব মাজেদুর রহমান দুবাই ভিওিক মাশরেক ব্যাংকের সহকারী ভাইস-প্রেসিডেন্ট হিসেবেও কাজ করেছেন।

মাজেদুর রহমান ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে কৃত্বিতের সাথে উত্তীর্ণ হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি এসএসসি ও এইচএসসি মেধা তালিকায় যথাক্রমে ১৪তম ও দ্বিতীয় স্থান লাভ করেন। এছাড়ও তিনি লন্ডনের অক্সফোর্ড সাঈদ বিজনেস স্কুলে সিনিয়র ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশগ্রহণ করেন।

তিনি যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব রিস্ক ম্যানেজমেন্ট থেকে ফান্ডামেন্টালস অব রিস্ক ম্যানেজমেন্ট, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড থেকে স্ট্র্যাটেজিক লিডারশিপ প্রোগ্রাম, এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট ইন্টারন্যাশনাল থেকে হার্ট অব লিডারশিপ, লন্ডন বিজনেস স্কুল থেকে ক্রিয়েটিং দি ফিউচার, টুস রস থেকে জব ইভ্যালুয়েশন ও পে সিস্টেমস ও যুক্তরাজ্য থেকে এ্যাসেট লায়েবিলিটিজ ম্যানেজমেন্ট, নেদারল্যান্ডস-এর এফএমও থেকে এনভায়রনমেন্ট কনসার্নস ইন ফাইন্যান্সিং প্রোজেক্টস, সিঙ্গাপুরের আইসিসি থেকে নিউ ডেভেলপমেন্ট ইন ইন্টারন্যাশনাল ট্রেড, দুবাইয়ের এমইআইআরসি থেকে প্রবলেম সলভিং অ্যান্ড ডিসিশন মেকিং এবং শ্রীলঙ্কা থেকে এক্সটা-অরডিনারি সেলস লিডারশিপ সহ বিভিন্ন বিষয়ে দেশে ও বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top