রাজস্ব পরিশোধ করছে না ডেসকো

descoশেয়ারবাজার রিপোর্ট: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের সরকারি প্রতিষ্ঠান ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) কাছ থেকে মূসক বাবদ ২৮ কোটি ২২ লাখ টাকা পাবে। কিন্তু বারবার তাগিদ দেওয়া সত্ত্বেও প্রতিষ্ঠানটি বকেয়া মূসক পরিশোধ করছে না।

শেষ পর্যন্ত এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে গত ১৯ জুন বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলামকে চিঠি দিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে গত বছরের সেপ্টেম্বর পর্যন্ত মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ না করায় এ পাওনা দাঁড়িয়েছে। একাধিকবার চিঠি চালাচালি ও কারণ দর্শানো নোটিশ এবং শুনানির পরও বকেয়া পরিশোধ করেনি সরকারি এ প্রতিষ্ঠানটি।

চিঠিতে বলা হয়েছে, মূল্য সংযোজন কর আইন অনুসারে সেবার মূল্য বা কমিশন পরিশোধের সময় প্রযোজ্য হারে উৎসে ভ্যাট দিতে হয়। সে হিসাবে উৎসে কর্তনযোগ্য ভ্যাট প্রদান না করায় ডেসকোর কাছে সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত এনবিআরের পাওনা ২৮ কোটি ২২ লাখ টাকা। এ কোম্পানির সেবার ওপর ৫ শতাংশ হারে কর প্রযোজ্য।

এ বিষয়ে ডেসকোর হিসাব বিভাগের এক উর্ধ্বতন কর্মকর্তা বলেন, এ বিষয়ে এনবিআরের সাথে আমাদের আলোচনা চলছে।

এ প্রসঙ্গে এনবিআরের এক উর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, রাষ্ট্রায়ত্ত্ব প্রতিষ্ঠান হয়েও সরকারের রাজস্ব পরিশোধ না করতে পারা দু:খজনক। আর এতে বেসরকারি খাত সময়মতো কর পরিশোধে অনুৎসাহিত হবে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

Top