আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ জুলাই ২০১৬, শনিবার |

kidarkar

সম্পদ মূল্যায়ন শর্তে একীভূতের অনুমতি

summit1শেয়ারবাজার রিপোর্ট : সামিট গ্রুপের তিন কোম্পানির একীভূতকরণের (Amalgamation) অনুমতি দিয়েছেন আদালত।

গত ১৪ জুলাই তারিখে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চ এই অনুমতি দেন বলে জানিয়েছেন সামিট পাওয়ারে সেক্রেটারি স্বপন কুমার পাল।

এ বিষয়ে তিনি বলেন, আদালত এসব কোম্পানির একীভূতকরণে একটি রিকমেন্ডেশন দিয়েছেন। রিকমেন্ডেশনে আদালত বলেছেন, পুঁজিবাজারে নন-লিস্টেট প্রতিষ্ঠান দুটির ভ্যালুয়েশন করে তারপর সমন্বয় কার্যক্রম যাতে শুরু হয়।

জানা যায়, সামিট পাওয়ারের সঙ্গে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের একীভূত হওয়ার কথা। আদালত নতুন করে একটি ভ্যালুয়ার প্রতিষ্ঠানের মাধ্যমে সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেডের সম্পদের পূনর্মূল্যায়ন করার নির্দেশনা দিয়েছেন। এই মূল্যায়ন রিপোর্ট বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জে জমা দিতে হবে।

প্রসঙ্গত, উল্লেখিত কোম্পানিগুলোর মধ্যে সামিট পাওয়ার এবং সামিট পূর্বাঞ্চল পাওয়ার শেয়ারবাজারে তালিকাভুক্ত।

সামিট গ্রুপের আলোচিত চার কোম্পানি এর আগে হাইকোর্ট থেকে অনুমোদন নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের সম্মতির আলোকে একীভূতকরণ প্রক্রিয়া প্রায় শেষ করে ফেলে। কিন্তু শেয়ারের বিনিময় মূল্যসহ কিছু বিষয়ে নানা প্রশ্ন উঠায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ওই প্রক্রিয়ার বিরুদ্ধে হাইকোর্টের শরনাপন্ন হয়। জুনের প্রথমভাগে হাইকোর্টে বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চে এর শুনানি অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, একীভূতকরণে শেয়ার বিনিময় হার অনুযায়ী সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, উত্তারঞ্চল পাওয়ার কোম্পনি ও সামিট নারায়নগঞ্জ পাওয়ার কোম্পানির ১ টি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের যথাক্রমে ১.৩০৯ টি, ১.৬৬৮টি ও ১.৪৭৫টি শেয়ার দেওয়া হবে। ২০১৫ সালের ৩১ ডিসেম্বরে কোম্পানিগুলোর ওয়েটেড এভারেজ সম্পদমূল্যের ভিত্তিতে শেয়ারের এ বিনিময় হার নির্ধারণ করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.