আজ: শনিবার, ১২ জুন ২০২১ইং, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মার্চ ২০১৫, বুধবার |


kidarkar

অভিন্ন থাকবে ভ্যাটঃ অর্থমন্ত্রী

abul_mal_abdul_mohit_sharebazar_newsশেয়ারবাজার রিপোর্টঃ মূল্য সংযোজন কর (মুসক বা ভ্যাট) এক স্তরে থাকবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বুধবার সকালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) মুক্তিযুদ্ধ স্বৃতি মিলনায়তনে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত মূল্য সংযোজন কর ও সস্পূরক শুল্ক আইন-২০১২ করদাতা উদ্বুদ্ধকরণ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ভ্যাট স্তর চালু রয়েছে। নতুন আইনে ব্যবসায়ীরা বিক্রির ওপর ভ্যাট স্তর চালুর দাবি জানিয়েছেন। কিন্তু তা আন্তর্জাতিক মানদন্ডের নয়। এতো স্তর চালু সম্ভব নয়। তবে ব্যবসায়ীদের সাথে আলোচনার মাধ্যমে এক স্তর ভ্যাট ব্যবস্থা চালু থাকবে।

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ভ্যাট প্রদানের ক্ষেত্রে ক্ষুদ্র ব্যবসায়ী ও দোকানদারদের জন্য বার্ষিক টার্নওভার সীমা ২৪ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকার ঊর্ধ্বে করা করা হবে বলেও জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, মূসক (ভ্যাট) রাজস্ব আদায়ের বড় স্তম্ভ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান মূসক ব্যবস্থা স্বচ্ছ নয়। মূসক ব্যবস্থাকে যুগোপযোগী করতে নতুন আইন কার্যকর করা হবে।

তিনি আরও বলেন, আমাদের দেশে রাজস্ব না দেওয়া পুরনো অভ্যাস। জাতীয় আয়ের মাত্র ১১-১২ শতাংশ রাজস্ব থেকে আসে। পাশ্ববর্তী দেশে ১৪ শতাংশ, উন্নত দেশে আসে তা ৩২-৩৪ শতাংশ। আমাদের দেশে আয়কর পরিধি বাড়ছে। আগামীতে মূসক ও আয়কর হবে রাজস্ব আদায়ের সবচেয়ে বড় খাত। সেবাখাত থেকে যে মূসক আদায় করা হয় তা বাড়বে বলেও জানান তিনি।

ব্যবসায়ীরা নতুন ভ্যাট আইন বাস্তবায়নে সহযোগিতা করবে উল্লেখ করে তিনি বলেন, ব্যবসায়ীরা সহযোগিতা করবে। তাদেরকে ভালো ব্যবহার, সুযোগ দিতে হবে। ব্যবসায়ীদের বাঁচিয়ে রাখতে হবে। বন্ধু ভাবতে হবে।  উগান্ডা যদি পারে তাহলে বাংলাদেশও পারবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান নতুন মূসক আইন সম্পর্কে বলেন, নতুন আইন বাস্তবায়নে তড়িঘড়ি নয়, ব্যবসায়ীদের বুঝিয়ে তা বাস্তবায়ন করতে হবে।

এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ, এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

শেয়ারবাজার/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.