আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জুলাই ২০১৬, বৃহস্পতিবার |

kidarkar

দুই কোম্পানির এজিএম ইজিএম সম্পন্ন

শেয়ারবাজার রিপোর্ট: আজ বৃহস্পতিবার (২১ জুলাই) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) সম্পন্ন করেছে বীমা খাতের দুই কোম্পানি। এর মধ্যে সোনার বাংলা ইন্স্যুরেন্সের এজিএম এবং ফেডারেল ইন্স্যুরেন্সের এজিএম ও ইজিএম সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর কাকরাইলে অবস্থিত আইডিইবি ভবনে সোনার বাংলা ইন্স্যুরেন্স ১৬তম এবং ফেডারেল ইন্স্যুরেন্স সাড়ে ১১টায় ইজিএম এবং ১২টায় ২৮তম এজিএম সম্পন্ন করে।

IMG_20160721_110634এর মধ্যে সোনার বাংলা ইন্স্যুরেন্সের এজিএমে সভাপতিত্ব করেন কোম্পানিটির চেয়াম্যান শেখ কবির হোসেন। সভাপতির বক্তব্যে তিনি বলেন, গত কয়েক বছর যাবৎ এ কোম্পানির এজিএমের সময় আমি দেশের বাইরে থাকায় আপনাদের সাথে দেখা হয়নি। আগে যেসব বিনিয়োগকারীদের সাথে দেখা হত তাদের অনেককেই এখন দেখতে পাচ্ছি না। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আপনাদের দোয়ায়। জানিনা আগামী এজিএমে আপনাদের সাথে দেখা হয় কিনা, কেননা বয়স হয়ে গেছে। যদি দেখা না হয় তবে আমাকে মাফ করে দিবেন। এই বলে তিনি এজেন্ডা পাঠ শুরু করেন।

উক্ত এজিএমে কোম্পনির পক্ষ থেকে চারটি এজেন্ডা উত্থাপিত হয়। যা একে একে বিনিয়োগকারীদের সম্মতিতে পাশ হয়। এজেন্ডাগুলো হল: সমাপ্ত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন, ডিভিডেন্ড অনুমোদন, নিরীক্ষক নিয়োগ এবং পরিচালক নির্বাচন।

উক্ত এজিএমে আরো উপস্থিত ছিলেন কোম্পানির একাধিক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক এবং কোম্পানির উর্দ্ধতন কর্মকর্তারা।

সোনারবাংলা ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর, ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। গত ৩০ এপ্রিল অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ১.৬৭ টাকা, এছাড়া  শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৫.৯১ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.৩৭ টাকা।

IMG_20160721_115933ফেডারেল ইন্স্যুরেন্সের বিশেষ সাধারণ সভায় (ইজিএম) বিনিয়োগকারীদের সম্মতিতে পরিশোধিত মূলধন ৬০ কোটি টাকা থেকে ১০০ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত হয়। এরপর, এজিএমে কোম্পনির আর্থিক প্রতিবেদন অনুমোদিত হয়। এর পাশাপাশি শুধু বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড অনুমোদিত হয়, উদ্যোক্তা পরিচালক নির্বাচন, শেয়ার হোল্ডার পরিচালক নির্বাচন এবং নিরীক্ষক নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারিত হয়।

এজিএমে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সরোয়ারদী চৌধুরী বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, গত কয়েক বছর আমরা একটা ভাল ডিভিডেন্ড ধারাবাহিক ভাবে দিয়ে আসলেও এবার আশানুরুপ হয়নি। তবে ২০১৬ সালে আমরা একটা সেই ধারাবাহিকতার দিকে আমরা ফিরে যেতে পাবর।

উক্ত এজিএমে আরো উপস্থিত ছিলেন কোম্পানির চেয়ারম্যান এনামুল হক, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সাবিরুল হক, পরিচালক জয়নুল আবেদিন জামাল, খাদিজাতুল আনোয়ার, মমতাজ বেগম, স্বাধীন পরিচালক দিদারুল আনোয়ার ছাড়াও আরো অনেকে।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.