আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুলাই ২০১৬, শনিবার |

kidarkar

সৌদি আরবে অবিবাহিত বাংলাদেশীদের ভিসা বন্ধ!

soudi labourশেয়ারবাজার ডেস্ক: সৌদি আরবে অবিবাহিত বাংলাদেশী নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করা হচ্ছে। ফলে নতুন করে কোনো কর্মী বা অবিবাহিত পুরুষ গৃহকর্মী সৌদিতে ভিসা পাবেন না। এ স্থগিতাদেশ সাময়িকভাবে ঘোষণা করা হয়েছে বলে জানা যায়। খবর: আরবনিউজ।

এ ধরনের কর্মী প্রয়োজন হলে সৌদি আরবের নাগরিকদের অন্য কোন দেশ থেকে তাদের চাহিদা মেটানোর চেষ্টা করতে অনুরোধ করে দেশটির সরাষ্ট্র বিভাগ।

আরব নিউজে বলা হয়, বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মীর জন্য অস্থায়ীভাবে ভিসা দেয়া স্থগিত করেছে সৌদি আরবের শ্রম ও সমাজ কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়। এমন গৃহকর্মীর চাহিদা মেটাতে সৌদি আরবের নাগরিকদের আহ্বান জানানো হয়েছে অন্য ‘মোসানেদ’ ওয়েবসাইটের মাধ্যমে অন্য দেশ থেকে শ্রমিক খুঁজে নিতে। তবে অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর।

এর আগে বাংলাদেশি নন এমন ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয় তিনটি ক্যাটেগরি করে দেয়। তাতে ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্সের মতো পদে পুরুষ নিয়োগের অনুমতি দেয়া হয়। অন্যদিকে ‘সিঙ্গেল’ নন এমন বাংলাদেশি পুরুখকে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া হয়। মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খাইল বলেছেন, অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেয়ার জন্য বাংলাদেশি সিঙ্গেল পুরুষদের নিয়োগ স্থাগিত করা হয়েছে। বাংলাদেশি পুরুষদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলেছেন, তারা বার বার এমন শ্রমিক নিয়োগের জন্য আবেদন করেছেন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে। তাদেরকে বলা হয়েছে অন্য দেশের শ্রমিক খুঁজে নিতে। প্রায় আট বছর বাংলাদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখার পর গত বছর মন্ত্রণালয় বাংলাদেশি নারী ও পুরুষদের সৌদি আরবে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া মন্ত্রণালয়।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.