বিনিয়োগকারী যাতে পুঁজি না হারায় সেই লক্ষ্যে কাজ করছে বিএসইসি

sr capitalশেয়ারবাজার রিপোর্ট: ২০১০ সালের ধসের পর বিএসইসি’কে পূনর্গঠন করে সরকার। এই কমিশন আসার পর বাজারে অনেক সংস্কার হয়েছে। পুঁজিবাজারে এসে যাতে কোনো বিনিয়োগকারী তার পুঁজি না হারায় এই লক্ষ্যে কাজ করছে কমিশন।

সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ট্রেকহোল্ডার এসআর ক্যাপিটাল আয়োজিত পুঁজিবাজারে বিনিয়োগকারীদের করণীয় শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো: সাইফুর রহমান এ কথা বলেন তিনি।

সাইফুর রহমান বলেন,  বিনিয়োগকারীদেরকে সর্বাধিক গুরুত্ব দিয়ে কাজ করছে বিএসইসি। সামনে বিনিয়োগকারীদের সুদিন আসছে। বিনিয়োগকারদের প্রশিক্ষণের জন্য দেশব্যাপী লিটারেসি প্রোগ্রাম হাতে নিয়েছে কমিশন। শিগগির এই প্রোগ্রামের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে বাজার সম্পর্কে বেসিক জ্ঞান থাকা আবশ্যক। যাদি কোনো বিনিয়োগকারীর মৌলিক জ্ঞান না থাকে, তাহলে এখান থেকে ভালো কিছু করতে পারবেন না।

সৈয়দ আতিয়ার রহমান সবুজ বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ অন্য যেকোনো ব্যবসার তুলনায় বেশি সম্মানের। তাই এখানে বিনিয়োগের জন্য ওই ধরনের জ্ঞান থাকতে হয়। কারো কথায় বা বড় ভাই শেয়ার কিনেছে বলে কিনতে হবে- এভাবে বিনিয়োগ করা ঠিক না। এমনটি হলে লাভের তুলনায় ক্ষতির সম্ভানাই বেশি থাকে।

এসআর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান বলেন, এরআর ক্যাপিটাল শুধু টাকা রোজগার করে না। সিএসআর কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেশের উন্নয়নে ভূমিকাও রাখছে। এর জন্য ট্রাস্টি করেছে এসআর ক্যাপিটাল। বর্তমানে এর আওতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের ১০ জন শিক্ষার্থীর পড়ালেখার খরচ বহন করছে।

এসআর ক্যাপিটালের চেয়ারম্যান আতাউল্লাহ সাকেরের সভাপতিত্বে সিলেটের জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম. সাইফুর রহমান মজুমদার, সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাউদ্দিন আলী আহমদ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন এসআর ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমান।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মন্তব্য

Top