আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ জুলাই ২০১৬, রবিবার |

kidarkar

জঙ্গিবাদের অভিযোগে ৪০ ফেসবুক আইডি বন্ধ

btrc-chirmenশেয়ারবাজার রিপোর্ট: জঙ্গিবাদ উসকে দেয়ার অভিযোগে ৪০টি ফেসবুক আইডি বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

রোববার রাজধানীতে নিজ কার্যালয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ সাংবাদিকদের এ তথ্য জানান।

বিটিআরসির চেয়ারম্যান জানান, শুধু ফেসবুক নয়, ভাইবার-টুইটার-হোয়াটসঅ্যাপসহ সব ধরনের সামাজিক যোগাযোগমাধ্যম বিটিআরসির সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, জঙ্গিবাদ উসকে দেওয়া ফেসবুকের ৮০ আইডি এবং ৩০টি ওয়েবপেজ বন্ধের জন্য বিটিআরসিকে চিঠি দেওয়া হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী থেকে। বিটিআরসি সেই অনুরোধ পাঠিয়েছে ফেসবুক কর্তৃপক্ষের কাছে। তার অর্ধেক এরই মধ্যে বন্ধ হয়েছে ।

সম্প্রতি রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁ এবং কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানের কাছে সন্ত্রাসী হামলার ঘটনায় সাধারণ মানুষের মধ্যে তৈরি হয় উদ্বেগ। আর এ সুযোগে সামাজিক যোগাযোগমাধ্যমে গুরুত্বপূর্ণ স্থাপনায় সন্ত্রাসী হামলার আগাম গুজব ছড়ায় একটি মহল। তবে এসব গুজবে বিভ্রান্ত না হতে সম্প্রতি পরামর্শ দিয়েছে পুলিশ সদর দফতর।

বিটিআরসির চেয়ারম্যান বলেন, ‘আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) যেখান থেকে ঢোকে বাংলাদেশে, ওখান থেকে আমরা কন্ট্রোল করার চেষ্টা করি। এবং একই সময়ে ফেসবুক কর্তৃপক্ষকেও লিখি, যাতে শুধু দেশের ভেতরে বন্ধ না করে, পৃথিবীর সব জায়গায় যেখানে যেখানে ফেসবুক আছে, সেখানে সেখানে কনটেন্টগুলা তুলে নেওয়া হয়। অল্প সময়ের মধ্যে তারা আমাদের অনুরোধটা রক্ষা করে।’

ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘আমাদের কাছে অনেক সোশ্যাল মিডিয়া আছে, যেগুলো আমরা অনবরত নজরদারির চেষ্টা করি। এবং ওটা বন্ধ করার চেষ্টা করি। আমরা কিন্তু পলিটিক্যাল বডি না, আমরা হচ্ছি একটা টেকনিক্যাল বডি, ফেসবুকের কোনো অ্যাকাউন্টে খারাপ জিনিস আছে কি না বা আপত্তিকর জিনিস আছে কি না, সেটা কিন্তু আমরা বিচার করি না। ওপর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অথবা তথ্য মন্ত্রণালয় ওরা আমাদের জানায়, তখন আমরা ওইটার ওপর অ্যাকশন নিই।’

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.