আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৬, সোমবার |

kidarkar

রুপপুরে আসছে দেশের বৃহত্তম ঋণ

ruppurশেয়ারবাজার রিপোর্ট: দেশের ইতিহাসে বৃহত্তম ঋণ চুক্তি সই আগামীকাল রাশিয়ায় হতে যাচ্ছে। রংপুরের রূপপুরে দুটি পারমাণবিক চুল্লি নির্মাণে, প্রায় ৯০ হাজার কোটি টাকার এ ঋণ দেবে রাশিয়া। রুপপুরের পারমানবিক চুল্লি নির্মানের অধিকাংশ অর্থ এ ঋণের মাধ্যেমে প্রদান করা হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান জানিয়েছেন, ‘৩ বছরের দর কষাকষি শেষে, ১.৭৫ শতাংশ সুদে এ ঋণ পাচ্ছে বাংলাদেশ। চুক্তিতে সই করতে পাঁচ সদস্যের একটি সরকারি প্রতিনিধিদল অবস্থান করছে, রাশিয়ার রাজধানী মস্কোয়’।

২০১১ সালে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহায়তা বিষয়ে, আন্তঃরাষ্ট্রীয় চুক্তি হয় রাশিয়ার সাথে। এর দুবছর পর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ চুল্লি নির্মাণে সম্ভাব্যতা যাচাই ও প্রাক-প্রস্তুতির জন্য প্রায় ৪ হাজার কোটি টাকা ঋণ পায় বাংলাদেশ। সেই কাজ শেষে এবার অপেক্ষা মূল কাজ শুরুর। যার জন্য ব্যয় ধরা হয়েছে ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার। সেই টাকার ৯০ ভাগ ঋণ দিচ্ছে রাশিয়া। মস্কো যাওয়ার আগে বিজ্ঞান মন্ত্রী বললেন, ‘রূপপুর প্রকল্প বাস্তবায়নে টাকা নিয়ে আর কোনো চিন্তা থাকবে না’।

বাংলাদেশ এই টাকা ব্যবহার করতে পারবে ২০১৭ সালের শুরু থেকে। এর ১০ বছর পর থেকে ২০ বছরে শোধ করতে হবে এই ঋণ। ইতিমধ্যে রূপপুরে পারমাণবিক চুল্লি নির্মাণের নকশা ও প্রযুক্তি ঠিক করা হয়েছে। ভিভিইআর-১২০০ নামের প্রযুক্তি ব্যবহার করা হবে বাংলাদেশের প্রথম পারমাণবিক চুল্লিতে। প্রকল্পের মূল কাজ আগামী বছরের মাঝামাঝিতে শুরু হবে বলে নিশ্চিত করেছেন প্রকল্প পরিচালক। ষাটের দশকে, এই প্রকল্প নেওয়া হলেও টাকার অভাবে এতোদিন তা আলোর মুখ দেখেনি। পরিকল্পনা অনুযায়ী, দুটি পারমাণবিক চুল্লির নির্মান শেষ হবে যথাক্রমে ২০২১ ও ২০২২ সালে। এখানে ৬০ বছর ধরে, বিদ্যুৎ পাওয়া যাবে ২ হাজার ৪০০ মেগাওয়াট।

শেয়ারবাজারনিউজ/ওহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.