আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০১৬, সোমবার |

kidarkar

টানা ৫ কার্যদিবস সূচক কমলেও মন্দায় নেই পুঁজিবাজার!

25.7.2016শেয়ারবাজার রিপোর্ট: টানা ৫ কার্যদিবস ধরে পুঁজিবাজারে সূচকের পতন হচ্ছে। কিন্তু সূচক পতনের পরিমাণ খুবই সামান্য। অন্যদিকে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ গড় পড়তায় একই অবস্থানে রয়েছে। যার ফলে বর্তমান পুঁজিবাজার মন্দায় নয় বরং একটি স্থিতিশীল পর্যায় যাচ্ছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (সোমবার, ২৫ জুলাই) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেলা দেড়টা থেকে সূচকের উর্দ্ধমূখী প্রবনতা ছিল। তবে দিনশেষ হয়েছে সূচকের নিম্নমুখীতে। এদিন শুরু থেকে সূচকের গতি উত্থানে থাকলেও ৪ মিনিট পর টানা পড়তে থাকে এবং দুই ঘন্টা যাবৎ নিম্নমূখী থেকে ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যহত হয়। এরপর দুপুর ১টা ৩৫ থেকে আবার সূচক প্রায় শেষ পর্যন্ত উর্দ্ধমূখী চলতে থাকে এবং একেবারে শেষে তা নিম্নমূখী হয়ে বাজার শেষ হয়। সোমবার সারাদিনে ডিএসই’তে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৫ কোটি টাকা।

মন্দা বাজারে শেয়ার দর দীর্ঘদিন নিচের দিকে থাকায় তেমন লাভ করতে পারেননি বিনিয়োগকারীরা। আর এ কারণে এসব শেয়ার থেকে ফিরে যাচ্ছেন তারা। এ কারণে প্রথম দিকে সূচক কমতে থাকে। আর এমন অবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার কিনা শুরু করেন এবং সূচক আবার উঠতে থাকে। যার প্রমান গত কয়েক দিনের সূচকের একই চিত্র। এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টি কোম্পানির শেয়ারদর। আর দিনশেষে এসব কোম্পানির মোট ৮ কোটি ৭১ লাখ ৯৫ হাজার ৮১৩টি শেয়ার ৯৮ হাজার ২৮৪ বার লেনদেন হয়েছে ৩৯৫ কোটি ৩১ লাখ ৬৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৪৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৪৭ লাখ ৫৫ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ০.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৮০ লাখ ৪৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/রু/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.