মুদ্রানীতি ঘোষণা

ramitance_bbশেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশ ব্যাংকের গভর্নরের দায়িত্ব নিয়ে প্রথমবারের মতো ২০১৬-১৭ অর্থ-বছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর) নতুন মুদ্রানীতি ঘোষণা করলেন ফজলে কবির। এবারের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছে সাড়ে ১৬ শতাংশ। সরকারি খাতে ধরা হয়েছে ১৫.৯ শতাংশ।

মঙ্গলবার বেলা ১১ টার পরে বাংলাদেশ ব্যাংকে তিনি এ মুদ্রানীতি ঘোষণা করেন।

বছরের একটি নির্দিষ্ট সময়ে বাজারে কি পরিমাণ অর্থের প্রবাহ থাকবে, সেই অনুযায়ী মুল্যস্ফিতি নিয়ন্ত্রণে কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে তার আগাম ধারণা দিতে মুদ্রানীতি ঘোষণা করে থাকে বাংলাদেশ ব্যাংক। প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার মুদ্রানীতি ঘোষণা করা হয়।

এবারের মুদ্রানীতিতে জাতীয় বাজেটের সঙ্গে মিল রেখেই জিডিপি ৭.২ শতাংশ ও মূল্যস্ফিতি ৫.৮ শতাংশ ধরা হয়েছে। দেশীয় অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধির মধ্যে বেসরকারি খাতের ১৬.৫ শতাংশ ধরা হয়েছে। আর সরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৫.৯ শতাংশ।

এছাড়া, ঋণনীতি সুদহার অর্থাৎ র‌্যাপো এবং রিভার্স র‌্যাপো সুদহার অপরিবর্তীত রাখা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এর আগে গত ছয়মাসের মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল ১৪ দশমিক ৮ শতাংশ। চলতি বছরের গত মে মাসের শেষে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছিল ১৬ দশমিক ৪ শতাংশ। জুন শেষে তা সাড়ে ১৬ শতাংশ ছাড়িয়ে যায়।

নির্ধারিত সময়ের আগেই বেসরকারি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা(প্রাক্কলন) পূরন হয়ে গিয়েছল।

এজন্য এবার সেই হিসাবেই বেসরকারি ঋণ প্রবৃদ্ধি ধরা হয়েছিল।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top