আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০১৫, বৃহস্পতিবার |

kidarkar

মিউচ্যুয়াল ফান্ড বিষয়ে ব্যাংকিং নীতিমালা শিথিল

bangladeshbankশেয়ারবাজার রিপোর্ট: মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত ব্যাংকগুলোর ক্ষতির বিপরীতে প্রভিশন সংরক্ষণের ক্ষেত্রে কিছুটা পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক।১২ই মার্চ বৃহষ্পতিবার, বাংলাদেশ ব্যাংকের অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে সকল বানিজ্যিক ব্যাংকের প্রতি এক নির্দেশনার মাধ্যমে এ পরিবর্তনের কথা জানানো হয়েছে।

নির্দেশনায় মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের ক্ষেত্রে বলা হয়েছে, এর গড় ক্রয় মূল্য একই সময়ে ফান্ডটির ইউনিটের বাজার মূল্য অথবা চলতি বাজার মূল্যে নির্ধারিত নীট সম্পদ মূল্যের (এনএভি) শতকরা ৮৫ ভাগ এর যেকোন একটি অপেক্ষা কম বা তার সমান হলে সেক্ষেত্রে প্রভিশন সংরক্ষণের প্রয়োজন হবে না।

তবে ফান্ডের ইউনিটের গড় ক্রয় মূল্য বাজার মূল্য অথবা চলতি বাজার মূল্যে নির্ধারিত নীট সম্পদ মূল্যের শতকরা ৮৫ ভাগ এর বেশি অথবা সমান হলে প্রভিশন সংরক্ষণ করতে হবে।

এক্ষেত্রে, যখন ইউনিটের বাজার মূল্য চলতি বাজার মূল্যে এনএভি’র শতকরা ৮৫ ভাগের বেশি বা তার সমান হলে, তখন ইউনিটের গড় ক্রয় মূল্য থেকে ইউনিটের বাজার মূল্য বাদ দিয়ে যে অঙ্ক থাকবে সেটা প্রভিশন করতে হবে।

অপরদিকে যখন ইউনিটের বাজার মূল্য চলতি বাজার মূল্যে এনএভি’র শতকরা ৮৫ ভাগের কম হবে, তখন ইউনিটের গড় ক্রয় মূল্য থেকে চলতি বাজার মূল্যে এনএভি’র শতকরা ৮৫ ভাগ বিয়োগ দিয়ে যে অঙ্ক থাকবে সেটা প্রভিশন করতে হবে।

অন্য দিকে বেমেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের ক্ষেত্রে, মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের গড় ক্রয় মূল্য একই সময়ে উক্ত ইউনিটের চলতি বাজার মূল্যে এনএভি’র শতকরা ৮৫ ভাগের বেশি বা সমান হলে প্রভিশন সংরক্ষণ করতে হবে না। তবে এর থেকে কম হলে ইউনিটের গড় ক্রয় মূল্য থেকে চলতি বাজার মূল্যে এনএভি’র শতকরা ৮৫ ভাগ বাদ দিয়ে যে অঙ্ক থাকবে সেটা প্রভিশন করতে হবে।

প্রসঙ্গত, এখানে মিউচ্যুয়াল ফান্ডের সম্পদ মূল্য সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১ এর ৬০ নং বিধি অনুযায়ী নির্ধারণ করতে হবে।

 

শেয়ারবাজারনিউজ/তু/শা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.