হঠাৎ সক্রিয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী

bazarশেয়ারবাজার রিপোর্ট: প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেষ মুহূর্তের সাপোর্টে সূচক বৃদ্ধির মধ্যে দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের আজকের লেনদেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হঠাৎ এ সক্রিয়তায় বাজার আবার প্রাণ ফিরে পাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, ঈদুল ফিতরের ছুটির পর থেকেই বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হয়েছেন। এর প্রভাবে বাজারে সূচক ও লেনদেন স্থিতিশীল রয়েছে, যা মাঝে মাঝেই গতি পাচ্ছে। প্রতিদিনের লেনদেনে প্রায় ৫০ থেকে ৬০ শতাংশই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা লেনদেন করছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সূত্রে জানা গেছে, অনেকেই আশা করছেন চলতি বছরের শেষার্ধ থেকেই বাজার পুরোনো সক্রিয় রূপে ফিরে আসতে পারে। এ আশাবাদে এরই মধ্যে অনেকেই নতুন করে বিনিয়োগ শুরু করেছেন। এর পাশাপাশি বহুদিন নিষ্ক্রিয় থাকা বিনিয়োগকারীরাও নতুন করে সক্রিয় হতে শুরু করেছেন।

সপ্তাহের শেষ কার্যদিবসে (বৃহস্পতিবার) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ৪৫ মিনিট পর ধরে ধীরে নামতে থাকে সূচক এবং শেষ দিকে ইতিবাচক ধারায় ফিরে আসে বাজারে। বৃহস্পতিবার সূচকে সামান্য উন্নতি হলেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেনও কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৯৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫ কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৮৬ লাখ ২৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৫৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৯৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ১৩ লাখ ৯৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ২৭ লাখ ৭২ হাজার টাকা।

এদিকে, দিনশেষ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৬ কোটি ৯০ লাখ ৩৮ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ওহ

আপনার মন্তব্য

Top